ভারতে মোহাম্মদ (সা.) কে কটূক্তির ঘটনায় প্রধানমন্ত্রীর বক্তব্য দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, “নবীকে নিয়ে কটূক্তি করায় প্রধানমন্ত্রী এটা কি বল্লেন” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ছড়িয়ে পড়েছে।

প্রধানমন্ত্রী

প্রচারিত ভিডিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলতে শোনা যাচ্ছে-

ভারত আমাদের মুক্তিযুদ্ধের সময় সহযোগিতা করেছে। তাদের কথা আমরা সবসময় কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করি। তবে সেখানেও এমন কিছু যেন না করা হয়, যার প্রভাব আমাদের দেশে এসে পড়ে আর আমাদের হিন্দু সম্প্রদায়ের ওপর আঘাত আসে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। ইউটিউবে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সম্প্রতি ভারতে মোহাম্মদ (সা.) কে কটূক্তির ঘটনাকালীন প্রধানমন্ত্রীর কোনো বক্তব্যের নয় বরং এটি ২০২১ সালের অক্টোবরে কুমিল্লায় কোরআন অবমাননার অভিযোগকে কেন্দ্র করে পূজামণ্ডপে ভাঙচুরের ঘটনায় সেসময় ভারতকে উদ্দেশ্য করে বলা প্রধানমন্ত্রীর একটি মন্তব্যের ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে দেশীয় মূলধারার অনলাইন গণমাধ্যম ‘নিউজবাংলা২৪’ এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৪ অক্টোবর

সাম্প্রদায়িকতা রুখতে সচেতন হতে হবে ভারতকে” শীর্ষক শিরোনামে প্রচারিত ১ মিনিট ৪৮ সেকেন্ডের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর ২৯ সেকেন্ড হতে ৪৪ সেকেন্ড পর্যন্ত অংশটির সঙ্গে বর্তমানে প্রচারিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়া ভারতের মূলধারার গণমাধ্যম ‘এবিপি আনন্দ টেলিভিশন‘ এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২০ অক্টোবর “এমন কিছু না ঘটে, যার প্রভাব বাংলাদেশের হিন্দুদের উপর পড়ে“, ভারতকে বার্তা হাসিনার শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওর একটির অংশের সঙ্গে সাম্প্রতিক সময়ে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি একই সময়ে উক্ত বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ‘বিবিসি বাংলা’য়, “শেখ হাসিনা: হিন্দুদের নিরাপত্তাহীনতার মাঝে ভারতকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

মূলত, হিন্দুধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা চলাকালীন ২০২১ সালের ১৩ অক্টোবর কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন অবমাননার অভিযোগে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে। উক্ত ঘটনাকালীন সময়ে ঢাকেশ্বরী মন্দিরে শারদীয় দুর্গাপূজার মহানবমীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে হিন্দুধর্মাবলম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। উক্ত শুভেচ্ছা বিনিময়কালে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের একটি অংশকে সাম্প্রতিক সময়ে ভারতে বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মা কর্তৃক মোহাম্মদ (সা.) কে কটূক্তি পরবর্তী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: নূপুর শর্মাকে মারধরের দাবিতে প্রচারিত ছবিটি প্রায় ১৪ বছর পুরোনো

প্রসঙ্গত, সম্প্রতি এক টেলিভিশন টকশোতে ভারতীয় জনতা পার্টির(বিজেপি) সরকারি মুখপাত্র নূপুর শর্মা মুসলমানদের অন্যতম ধর্মীয় পথনির্দেশক হজরত মোহাম্মদ (সঃ) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে। উক্ত ঘটনার জেরে ভারতসহ মুসলিম বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় বইছে। ইতোমধ্যে কটূক্তির অভিযোগে নূপুর শর্মাকে দল থেকে সাময়িক বহিষ্কার করেছে বিজেপি।

সুতরাং, পুরোনো ভিন্ন ঘটনায় ধারণকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের ভিডিওকে সম্প্রতি ভারতে বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মা কর্তৃক মোহাম্মদ (সা.) কে কটূক্তির ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

১. নিউজবাংলা২৪: সাম্প্রদায়িকতা রুখতে সচেতন হতে হবে ভারতকে: প্রধানমন্ত্রী | Sheikh Hasina

২. এবিপি আনন্দ: Bangladesh: ‘এমন কিছু না ঘটে, যার প্রভাব বাংলাদেশের হিন্দুদের উপর পড়ে’, ভারতকে বার্তা হাসিনার

৩. বিবিসি বাংলা: শেখ হাসিনা: হিন্দুদের নিরাপত্তাহীনতার মাঝে ভারতকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী – BBC News বাংলা

৪. বিবিসি বাংলা: কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন পাওয়া নিয়ে শহরে উত্তেজনা, মণ্ডপে হামলা – BBC News বাংলা

৫. বিবিসি বাংলা: কুমিল্লার পূজামণ্ডপে কোরআন পাওয়ার জের ধরে চাঁদপুরেও হামলা, সংঘর্ষে ৪ জন নিহত – BBC News বাংলা

৬. বিবিসি বাংলা: নূপুর শর্মা: নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্য করা কে এই ভারতীয় রাজনীতিক? – BBC News বাংলা

৭. বিবিসি বাংলা: নূপুর শর্মা: ইসলামের নবীকে নিয়ে বিতর্কে ভারতের সঙ্গে আরব বিশ্বের সম্পর্ক সংকটে – BBC News বাংলা

৮. বিবিসি বাংলা: চৌমুহনীতে আরো একজনের মরদেহ উদ্ধার, ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ – BBC News বাংলা

৯. প্রথম আলো: সিলেট নগরের দুটি পূজামণ্ডপে হামলার চেষ্টা | প্রথম আলো

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img