শাদাব খানের বিয়েতে দাওয়াত না পেয়ে শন টেইট টুইট করেননি

সম্প্রতি “প্রথম বিয়েতে দাওয়াত দিলে না, দ্বিতীয় বিয়েতে দিও!– শাদাব খানকে শন টেইট” শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে যেখানে বলা হচ্ছে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার এবং সাবেক পাকিস্তানি কোচ শন টেইট তার টুইটার অ্যাকাউন্টে ‘প্রথম বিয়েতে দাওয়াত দিলে না, দ্বিতীয় বিয়েতে দিও’ শীর্ষক টুইট করেছেন।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে,এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, শাদাব খানের বিয়েতে দাওয়াত না পেয়ে অস্ট্রেলিয়ান সাবেক ক্রিকেটার শন টেইট কোনো টুইট করেননি বরং শন টেইট এর নামে পরিচালিত একটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটটি করা হয়েছিল। সেই ভুয়া টুইটার অ্যাকাউন্টটি ইতোমধ্যে টুইটার কর্তৃপক্ষ সাসপেন্ড করেছে।

অনুসন্ধানে দেখা যায় @Shauntaitaussie ইউজারনেম এর একটি টুইটার অ্যাকাউন্ট থেকে উক্ত টুইটটি করা হয়েছিলো। উক্ত টুইটার অ্যাকাউন্টটি শন টেইট এর নাম এবং ছবি ব্যবহার করে পরিচালিত হয়ে আসছিল এবং টুইটার অ্যাকাউন্টটি মাসিক $৮ ডলার সাবস্ক্রিপশনের ব্লু ভেরিফাইড ছিলো।

উক্ত টুইটার অ্যাকাউন্টটি অনুসন্ধানে দেখা যায়,

 পাকিস্তানি ক্রিকেটার শাদাব খানের বিয়ে নিয়ে অন্তত ৪ টি টুইট সেখানে করা হয়েছিল। পাশাপাশি শাদাব খানের বিয়ে সংক্রান্ত বিভিন্ন টুইটে উক্ত টুইটার আইডি থেকে কমেন্টও ছিলো। টুইটগুলোর ধরণ দেখে সহজেই এই টুইটার হ্যান্ডেল শন টেইটের হওয়া নিয়ে প্রশ্ন তোলা যায়।

Screenshot : @shauntaitaussie tweet 

অপরিদকে উক্ত টুইটার অ্যাকাউন্ট টি থেকে দেয়া Likes পর্যবেক্ষণ করে দেখা যায়,

 সেখানে অসংখ্য উর্দু ভাষার টুইটে, এমনকি ‘Follow for Follow’ ধরনের নানান টুইটে লাইক দেয়া হয়েছে। যা একজন জনপ্রিয় ব্যক্তিত্বের টুইটার কার্যকলাপ এর সাথে একেবারেই সাংঘর্ষিক। একজন অস্ট্রেলিয়ান পাবলিক ফিগারের সাধারণভাবেই উর্দু ভাষায় করা সাধারণ টুইটার আইডির টুইটে এত পরিমাণ লাইক দেয়া অস্বাভাবিক।

টুইটার অ্যাকাউন্ট টি নিয়ে প্রাথমিক পর্যবেক্ষণে আমরা নিশ্চিত হই এটি শন টেইটের আসল কোনো অ্যাকাউন্ট নয়।

পরবর্তীতে পাকিস্তানি সংবাদমাধ্যম Geo News এ “Fact-check: Fake Shaun Tait Twitter account tweets about flood survivors” শিরোনানে ২০২২ সালের ডিসেম্বরে প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে জিও নিউজকে নিশ্চিত করা হয়েছে যে ‘পাকিস্তানি কোচ শন টেইটের টুইটারে কোনো উপস্থিতি নেই।’

  Screenshot : Geo News

সেসময় পাকিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টেও শন টুইটের একটি ফেক টুইটার অ্যাকাউন্ট নিয়ে টুইট করা হয়েছিলো। সেই অ্যাকাউন্টটির ইউজার ছিলো @shauntait161, যা বর্তমানে টুইটার কর্তৃক সাসপেন্ড রয়েছে।

শন টেইট এর নামে পরিচালিত যে টুইটার অ্যাকাউন্ট টি থেকে শাদাব খানের বিয়ে নিয়ে টুইট করা হয় সেই টুইটার অ্যাকাউন্ট এর লাইকস পুনরায় পর্যবেক্ষণ করে দেখা যায় পূর্বের সাসপেন্ড হওয়া শন টুইটের আগের সেই ভুয়া টুইটার অ্যাকাউন্টের সাথে এই টুইটার অ্যাকাউন্টের সম্পর্ক থাকতে পারে। এই টুইটার অ্যাকাউন্ট থেকে পূর্বের টুইটার অ্যাকাউন্ট কে মেনশন করে করা বিভিন্ন টুইটে লাইক দিতে দেখা গেছে।

Screenshot : @therealpcb and @shauntaitaussie

পরবর্তীতে শন টুইটের নামে পরিচালিত এই ভুয়া টুইটার অ্যাকাউন্টের বিষয়টি একটি টুইটে টুইটার কে মেনশন পূর্বক টুইট করে জানানো হলে পরবর্তীকালে টুইটার কর্তৃক এই টুইটার হ্যান্ডেলটি সাসপেন্ড করা হয়। বর্তামানে @shauntaitaussie ইউজারনেমের এই টুইটার হ্যান্ডেল এবং পূর্বের @shauntait161 দুটো হ্যান্ডেল-ই সাসপেন্ড রয়েছে।

Screenshot : @sohan_rsb and @shauntaitaussie

অর্থাৎ, শাদাব খানের বিয়ে নিয়ে শন টেইট এর নামে পরিচালিত একটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছিল। 

মূলত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ১২ মাসের জন্য পাকিস্তান ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্ব পাওয়া অস্ট্রেলিয়ান সাবেক ক্রিকেটার শন টুইটের কোনো টুইটার অ্যাকাউন্ট নেই। এই সুযোগে তার নাম ও ছবি ব্যবহার করে শন টেইট সেজে বিভিন্ন সময়ে ভুয়া টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছে। শন টেইটের নামে পরিচালিত তেমনি একটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট থেকে শাদাব খানের বিয়ে নিয়ে উক্ত টুইট টি করা হয়েছিল। আর এই ভুয়া টুইটার অ্যাকাউন্ট টি টুইটার এর মাসিক ৮ ডলার সাবস্ক্রিপশনের ব্লু ভেরিফাইড থাকায় অনেকে শন টুইটের আসল টুইটার অ্যাকাউন্ট ভেবে বিষয়টি প্রচার করেছে। উল্লেখ্য, শন টেইটের সাথে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ১২ মাসের চুক্তির মেয়াদ সম্প্রতি শেষ হয়েছে।

সুতরাং, শাদাব খানের বিয়েতে দাওয়াত না পেয়ে শন টেইটের টুইট করার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img