সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

ইনজুরিতে শান্ত, বিশ্বকাপ দলে ডাক পাচ্ছেন রিয়াদ?

সম্প্রতি “অবশেষে কপাল খুললো মাহমুদউল্লাহর, অনুশীলনে ইনজুরিতে পড়লেন শান্ত, তার জায়গায় ডাকা হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদকে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে । পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের ক্রিকেটার নাজমুল হোসেন শান্তের ইনজুরিতে পড়া ও তার পরিবর্তে মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকার তথ্যটি সঠিক নয় বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই এটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

বাংলাদেশের ক্রিকেটার নাজমুল হোসেন শান্তের ইনজুরিতে পড়া ও তার পরিবর্তে মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকার তথ্যটি সত্যতা যাচাইয়ে বাংলাদেশের মূলধারার কোনো গণমাধ্যমে এ সংক্রান্ত কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

তবে খেলাধুলা বিষয়ক অনলাইন পোর্টাল Cricfrenzy.com এ ২০ সেপ্টেম্বর “বল বুঝতে না পেরে হাতে চোট, মেজাজ হারিয়ে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙলেন শান্ত” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটিতে দেখা যায়, নাজমুল হোসেন শান্ত মিরপুরে ব্যাটিং অনুশীলন করতে গিয়ে বল থ্রোয়ারের বলে হাতে চোট পান৷ তবে তারপরও তিনি ব্যাটিং অনুশীলন চালিয়ে যান। পাশাপাশি প্রতিবেদনটিতে তার এই চোটকে গুরুতর নয় বলেও উল্লেখ করা হয়।

এছাড়া মূলধারার অনলাইন পোর্টাল Banglanews24.com এ ২০ সেপ্টেম্বর “অনুশীলনেও ব্যাটিং ঠিকঠাক হচ্ছে না, রাগে স্ট্যাম্প ভাঙলেন শান্ত” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে বিসিবির চিকিৎসকদের বরাতে বলা হয়, শান্তর চোট গুরুতর কিছু না। বরফ দিয়ে ব্যথা কমানো হয়েছে। 

এছাড়া ফেসবুকের নিজস্ব মনিটরিং টুল ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টগুলো যাচাই করে দেখা যায়, সেগুলোতে  ক্রিকেটার নাজমুল হোসেন শান্তের ইনজুরিতে পড়া ও তার পরিবর্তে মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকার তথ্যটির ব্যাপারে কোনো তথ্যসূত্র উল্লেখ করা হয়নি।

তবে কোথাও কোথাও সময় টিভিকে তথ্যসূত্র হিসেবে উল্লেখ করা হলেও সময় টিভিতে এ ধরনের কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে তথ্যটির সত্যতা যাচাইয়ে খেলাধুলা ভিত্তিক ওয়েবসাইট BD Crictimes এর স্টাফ করসপন্ডেন্ট সিয়াম চৌধুরীর সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

তিনি রিউমর স্ক্যানারকে জানান, ক্রিকেটার নাজমুল হোসেন শান্তের ইনজুরিতে পড়া ও তার পরিবর্তে মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকার তথ্যটি ভুয়া।

মূলত, কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র উল্লেখ করা ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্রিকেটার নাজমুল হোসেন শান্তের ইনজুরিতে পড়া ও তার পরিবর্তে মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকার তথ্যটি প্রচার করা হচ্ছে। বাংলাদেশের মূলধারার কোনো গণমাধ্যম ও  বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর ওয়েবসাইট, ফেসবুক পেইজ ও টুইটার একাউন্ট ঘুরেও এ সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। এছাড়া মূলধারার গণমাধ্যম সূত্রে জানা যায়, নাজমুল হোসেন শান্তের চোট গুরুতর কিছু নয়।

পাশাপাশি খেলাধুলা ভিত্তিক ওয়েবসাইট BD Crictimes এর ক্রীড়া সাংবাদিক বিষয়টিকে ভুয়া হিসেবে উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সাকিব আল হাসানকে অধিনায়ক করে গড়া পনেরো সদস্যের মূল দলে জায়গা করে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। বাদ পড়েছেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ। দলের অন্যান্য সদস্যরা হলেন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাশ, ইয়াসির রাব্বি, নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নাজমুল হোসেন শান্ত। দলে স্ট্যান্ড-বাই হিসেবে থাকা চারজন হলেন, শরিফুল ইসলাম, রিসাত হোসেন, শেখ মাহাদী এবং সৌম্য সরকার।

সুতরাং, বাংলাদেশের ক্রিকেটার নাজমুল হোসেন শান্তের ইনজুরিতে পড়া ও তার পরিবর্তে মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকার তথ্যটি সঠিক নয়; এটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img