শনিবার, মে 18, 2024
spot_img

শাকিব খান হাফেজ তাকরিমকে এক কোটি টাকা পুরস্কৃত করেননি

সম্প্রতি “হাফেজ তাকরিমকে এক কোটি টাকা পুরস্কৃত করলেন শাকিব খান” শীর্ষক শিরোনাম ব্যবহার করে কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং সামাজিক মাধ্যম ইউটিউবে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম ভিডিও দেখুন এখানে। ভিডিওটির আর্কাইভ দেখুন এখানে

ইউটিউবে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শাকিব খান হাফেজ তাকরিমকে পুরস্কৃত করার দাবিটি সত্য নয় বরং প্রযুক্তির সাহায্যে কয়েকটি ভিডিও একসাথে যুক্ত করে কোনো তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, BD Express নামক ফেসবুক পেজে ২৯ সেপ্টেম্বর “আজহারীর যে কথা শুনে বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে মোটা অঙ্কের টাকা পুরস্কার দিলেন শাকিব খান” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যায়, ৩৩ মিনিট ৩৭ সেকেন্ডের ভিডিওটি মূলত আট মিনিটের একটি ভিডও। একই ভিডিও পরপর চারবার যুক্ত করে এটিকে ৩২ মিনিট করা হয়েছে এবং পরবর্তী ১ মিনিত ৩৭ সেকেন্ডও একই ভিডিও আবার প্রথম থেকে শুরু হতে দেখা যায়।

এছাড়াও ভিডিওটি পর্যবেক্ষণ করে আরো জানা যায়, ভিডিওর কোথাও শাকিব খান হাফেজ তাকরিমকে পুরস্কার দেওয়ার কোনো তথ্য দেন নি। এমনকি ভিডিওতে শাকিব খানের অংশটি কুরআনের আলো অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকার সময়ের।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Ferdoush Chowdhury নামক ইউটিউব চ্যানেলে ২০১৩ সালের ৩ আগস্ট “Actor Shakib Khan in PHP Quraner Alo Program” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে ‘আজহারীর যে কথা শুনে বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে মোটা অঙ্কের টাকা পুরস্কার দিলেন শাকিব খান’ দাবিতে প্রচারিত ভিডিওর সাকিব খানের অংশের সাথে হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, RK Akota Media Pro নামক ইউটিউব চ্যানেলে ২৩ সেপ্টেম্বর “এইমাত্র বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে ১ কোটি টাকা পুরস্কৃত করলেন সাকিব” শীর্ষক শিরোনামের আরো একটি ভিডিও পাওয়া যায়।

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ১ মিনিট ৪০ সেকেন্ডের ভিডিওর কোথাও হাফেজ তাকরিমকে পুরস্কৃত করার কোনো তথ্য দেয়া হয় নি।

অর্থাৎ, কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই চটকদার শিরোনাম ব্যবহার করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

এছাড়াও, Siyam Ahmed নামক একটি ইউটিউব চ্যানেলে “সালেহ আহমেদ তাকরিম কে বাসায় ঢেকে নিয়ে ১ কোটি টাকা পুরুস্কার করলো | শাকিব খান” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ১ মিনিট ৫৪ সেকেন্ডের ভিডিওটি বিশ্লেষণ করলে দেখা হয়, উক্ত ভিডিওর ১০ সেকেন্ড সময় থেকে বলা যায়, হাফেজ তাকরিমকে এক কোটি টাকা পুরস্কার দিয়েছে শাকিব খান।

কিন্তু উক্ত দাবির কোনোরূপ তথ্যসূত্র ভিডিওতে ব্যবহার করা হয় নি। এমনকি কোনো গণমাধ্যমেও এই বিষয়ে কোনো সংবাদ প্রচারিত হয় নি।

অর্থাৎ, কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই চটকদার শিরোনাম ব্যবহার করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

মূলত, হাফেজ তাকরিম গত ২২ সেপ্টেম্বর সৌদি আরবের মক্কায় ৪২ তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার পাঁচটি ক্যাটগরির একটিতে অংশ নিয়ে ৩য় স্থান অর্জন করে। হাফেজ তাকরিমের এ অর্জনে বাংলাদেশের বিভিন্ন স্তরের মানুষ আনন্দ প্রকাশ করলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের গুজব ছড়িয়ে পড়ে। ঢালিউড স্টার খ্যাত শাকিব খান তার ভেরিফাইড ফেসবুক একাউন্ট থেকে হাফেজ তাকরিমকে অভিবাদন জানালে উক্ত বিষয়টি অতিরঞ্জিত ভাবে ‘শাকিব খান হাফেজ তাকরিমকে এক কোটি টাকা পুরস্কৃত করেছেন’ দাবিতে কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই প্রচার হতে থাকে।

উল্লেখ্য, হাফেজ তাকরিমের আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করা নিয়ে গুজব ছড়িয়ে পড়লে উক্ত বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, হাফেজ তাকরিমকে এক কোটি টাকা পুরস্কৃত করলেন শাকিব খান শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img