চিত্রনাট্য অনুযায়ী অভিনয় করা একটি ভিডিওকে সত্য ঘটনা দাবিতে প্রচার

সম্প্রতি এক মোবাইলে দুই সিম কার্ড (৩৮ সেকেন্ড পর্যন্ত)শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি কোনো বাস্তব ঘটনা নয় বরং এটি চিত্রনাট্য অনুযায়ী অভিনয় করা একটি ভিডিও। 

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, Kahaniyan নামের একটি ফেসবুকে পেজে দিল্লির রাস্তায় স্কুলের ছেলেমেয়েরা (অনুবাদিত) শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ১ মিনিট ৩৫ সেকেন্ড থেকে ৪ মিনিট ৪৫ সেকেন্ড পর্যন্ত অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল পাওয়া যায়। ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ভিডিওটি হচ্ছে ৫ মিনিট ৩৯ সেকেন্ডের একটি ভিডিও এবং এর একটি খন্ডিত অংশ হচ্ছে ফেসবুকে প্রচার হওয়া ভিডিওটির প্রথম দৃশ্য। মূল ভিডিওটির ১ মিনিট ৩৫ সেকেন্ড থেকে ৪ মিনিট ৪৫ সেকেন্ড পর্যন্ত অংশের কিছু দৃশ্যের সাথে আলোচিত ভিডিওর শুরু থেকে ৩৯ সেকেন্ড অংশের মিল পাওয়া যায়। 

মূল ভিডিওটির ৩০ সেকেন্ডের সময় একটি Disclaimer বা নির্দেশিকা খুঁজে পাওয়া যায়। যেখানে উল্লেখ করা হয়, ভিডিওতে দেখানো বিষয়বস্তু কোনো বাস্তব ঘটনা নয়, এটি শুধুমাত্র বিনোদনের উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে। 

পরবর্তীতে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে মূল ভিডিওর ৪ মিনিট ৫২ সেকেন্ডে থাকা ব্যক্তির ফেসবুক পেজ খুঁজে পাওয়া যায়। ফেসবুক পেজের নাম হচ্ছে অঙ্কিত জাতুসক্রান এবং এই পেজ থেকে আলোচিত ভিডিওর মত আরও অনেক ভিডিও প্রচার করা হয়। এই পেজের অধিকাংশ ভিডিওতেই অংকুর জাতুসক্রান এর উপস্থিতি লক্ষ করা যায়। এই ফেসবুক পেজ থেকে  চিত্রনাট্য অনুযায়ী নির্মাণ করা কিছু ভিডিওর নমুনা উল্লেখ করা হলঃ কখনো কাউকে তার পোশাক দিয়ে বিচার করো না , ঠাট্টা করতে গিয়ে মাসুল দিতে হয়েছে  ৪০ বছর বয়সী আন্টি এবং ৫০ বছরের আঙ্কেলের প্রেম , এভাবেই বাচ্চাদের চুরি করা হয়। 

পরবর্তীতে জাতুসক্রানের ইউটিউব চ্যানেল খুঁজে পাওয়া যায়। সেখানেও একই ধরণের ভিডিও খুঁজে পাওয়া যায়। 

মূলত, চিত্রনাট্য অনুযায়ী অভিনয় করা একটি ভিডিওকে বাস্তব ঘটনা দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, এই ভিডিওটির তথ্য-যাচাই করে বুম হিন্দি একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল। এর পরেই ভিডিওটি অঙ্কিত জাতুস্ক্রান পেজ থেকে সরিয়ে ফেলা হয়েছে। 

সুতরাং, “এক মোবাইলে দুই সিম কার্ড” শীর্ষক শিরোনামে চিত্রনাট্য অনুযায়ী অভিনয় করা একটি ভিডিওকে বাস্তব ঘটনা দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

ফেসবুক- Kahaniyan: দিল্লির রাস্তায় স্কুলের ছেলেমেয়েরা (অনুবাদিত)

ফেসবুকঃ অংকুর জাতুসক্রান

ফেসবুকঃ অঙ্কিত জাতুসক্রান

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img