শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতীয় শিশু জায়ানকে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “প্লিজ মাদ্রাসায় পড়ুয়া কোরআনে হাফেজ আশিক এর চিকিৎসার জন্য সবাই এগিয়ে আসুন। ক্যান্সারে আক্রান্ত আশিকের বাড়ি কুমিল্লা মুরাদনগর করিমপুর গ্রামে” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আশিক নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো জায়ান নামের ভারতীয় এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “Born Without Ears- My 6-Year-Old Needs Multiple Surgeries To Live. Help” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

জায়ান
Screenshot from Ketto website

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে চলতি বছরের ৭ মার্চে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, ‘Ketto’ এর অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে গত ১৫ মার্চে “Ya Allah, born with no ears & severe complications, my son is in danger!” শীর্ষক শিরোনামে গণ-অর্থায়নের জন্য প্রকাশিত একটি ভিডিও খুজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো জায়ান নামের ভারতীয় এক শিশুর। খাদ্য এবং শ্বাসনালী এক হয়ে জটিল রোগে আক্রান্ত হওয়া এই শিশুটি বর্তমানে ভারতের কেরালার কোঝিকোড়ে “Aster MIMS Calicut” হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। তার সুস্থতার জন্য দ্রুত অস্ত্রোপচার প্রয়োজন। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ১৫ লাখ রুপি প্রয়োজন। সর্বশেষ, এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত শিশুটির জন্য আর্থিক সহায়তা সংগ্রহ চলমান রয়েছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে আশিক নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বার যথাক্রমে (01302969957 ও 013029699577) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু জায়ানকে বর্তমানে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু আশিক দাবি করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মাদ্রাসায় পড়ুয়া কোরআনে হাফেজ আশিক এর চিকিৎসার জন্য সবাই এগিয়ে আসুন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Ketto: https://www.ketto.org/fundraiser/savezayan 
  2. Ketto Facebook: https://www.facebook.com/ketto.org/posts/4930449490341450 
  3. Ketto Twitter: https://twitter.com/ketto/status/1500773249671593984
  4. Ketto YouTube: Ya Allah, born with no ears & severe complications, my son is in danger!
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img