মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ভারতীয় নাগরিক ত্রিবেণীকে বাংলাদেশি রোগাক্রান্ত মেয়ে দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “অর্থ দিয়ে সাহায্য করতে না পারলে প্লিজ একটি শেয়ার করে সাহায্য করুন, মেয়ে টি ব্লাড ক্যান্সারে আক্রান্ত তার চিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন কিন্তু মেয়েটির পরিবারের কাছে যা ছিলো সব চিকিৎসা চালিয়ে নিয়েছে কিন্তু এখন আর সম্ভব হচ্ছেনা তাই তার চিকিৎসার জন্য সকলের কাছে হাত পেতেছে যে যা পারেন” শীর্ষক শিরোনামে এক ভারতীয় মেয়ের কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্থিক সহায়তা চেয়ে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি মেয়ের নয় বরং এগুলো ত্রিবেণী গোরান্টলা নামের ভারতীয় এক মেয়ের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “My Daughter Is Fighting For Her Life And We Need Your Support To Save Herশীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

রোগাক্রান্ত
Screenshot from Ketto website

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে মেয়েটির জন্য ফান্ডরাইজিং নিয়ে গত ২০২০ সালের ৩০ জুলাইয়ে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ত্রিবেণী গোরান্টলা নামের ভারতীয় এক মেয়ের। মেয়েটি মিক্সড ফেনোটাইপ অ্যাকিউট লিউকেমিয়া (MPAL) জটিল রোগে আক্রান্ত হয়ে ভারতের হায়দ্রাবাদে “Basavatarakam Indo American Cancer” হাসপাতালে চিকিৎসাধীন ছিলো। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় মেয়েটির চিকিৎসার জন্য প্রায় ২০ লাখ রুপি প্রয়োজন ছিল। ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে আরও জানা যায় মেয়েটির একটি অস্থি মজ্জা প্রতিস্থাপন করা হয়েছিল এবং সে ভাল হয়ে উঠছিলো। কিন্তু হঠাৎ করে সে নিউমোনিয়ায় আক্রান্ত হতে শুরু করে এবং এটি তার ফুসফুসে 70% পর্যন্ত ছড়িয়ে পড়ার কারণে তার দুটি কিডনি কাজ করা বন্ধ করে দেয়। যার কারণে মেয়েটি ১ বছর পূর্বেই মারা যায় অর্থাৎ মেয়েটির চিকিৎসার জন্য ফান্ডরাইজিং কার্যক্রম বন্ধ।

এছাড়া, সাম্প্রতিক সময়ে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও রকেট নাম্বার যথাক্রমে (০১৬৮৪০২০৮৭২ ও ০১৭৬৮১২৮২৪১) এ একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, ইন্টারনেট হতে ভারতীয় মেয়ে ত্রিবেণীর ছবি সংগ্রহ করে ২০২০ সাল হতে দুটি নগদ ও বিকাশ নাম্বার যুক্ত করে করে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় নাগরিক ত্রিবেণী (বর্তমানে মৃত) এর ছবি বাংলাদেশের রোগাক্রান্ত মেয়ে দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: অর্থ দিয়ে সাহায্য করতে না পারলে প্লিজ একটি শেয়ার করে সাহায্য করুন, মেয়ে টি ব্লাড ক্যান্সারে আক্রান্ত তার চিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন কিন্তু মেয়েটির পরিবারের কাছে যা ছিলো সব চিকিৎসা চালিয়ে নিয়েছে কিন্তু এখন আর সম্ভব হচ্ছেনা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img