বুধবার, জুলাই 24, 2024
spot_img

এসএসসির গণিতে ৯ পেলে পাস ও ৫৫ পেলে এ প্লাস পাওয়ার ঘোষণার বিষয়টি গুজব

গত ২৫ ফেব্রুয়ারি চলতি বছরের এসএসসির গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে উক্ত পরীক্ষাকে কেন্দ্র করে “গণিত পরীক্ষা কঠিন হয়েছে তাই সুখবর! মাত্র “৯” পেলেই পাস, আর ৫৫ পেলে A+” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। 

উক্ত ভিডিওর শুরুতেই শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বক্তব্যের একটি ভিডিওর খণ্ডাংশ দেখানো হয়। এরপর ভিডিওর বিস্তারিত অংশে দাবি করা হয় প্রশ্ন কঠিন হওয়ায় গণিতে এবার ৯ নম্বর পেলে পাস আর ৫৫ নম্বর পেলেই এ প্লাস পাওয়া যাবে।

এসএসসিতে

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফেসবুকে একই দাবিতে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, সম্প্রতি অনুষ্ঠিত এসএসসির গণিত বিষয়ের পরীক্ষায় ৯ নম্বর পেলে পাস ও ৫৫ নম্বর পেলে এ প্লাস পাওয়া যাবে দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং, ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান বিষয়টি গুজব বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

এ বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও দেশীয় কোনো গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে আলোচিত দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে, আলোচিত ভিডিওতে ব্যবহৃত শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বক্তব্যের খন্ডাংশের বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে SOMOY TV এর ওয়েবসাইটে গত ১৫ ফেব্রুয়ারি “এমবিবিএস পরীক্ষার জন্য অভিভাবকদের তদবির শিক্ষামন্ত্রীর কাছে! | Mohibul Hasan Chowdhury | MBBS Exam” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওতে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিভিন্ন পরীক্ষার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রচারিত গুজবের সমালোচনা করেন। এছাড়াও, শিক্ষার্থীদের অভিভাবকদের অনৈতিক অনুরোধের বিষয় উল্লেখ করে তিনি বলেন, যদি অভিভাবক পর্যায়ে নৈতিকতার অধঃপতন হয় তাহলে আমরা সন্তানদের কী শিক্ষা দিব?

অর্থাৎ, উক্ত ভিডিওর সাথে প্রচারিত দাবির কোনো প্রাসঙ্গিকতা নেই।

পরবর্তীতে, আলোচিত দাবির বিষয়ে অধিকতর সত্যতা নিশ্চিত করার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা’র চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টিকে সম্পূর্ণ মিথ্যা বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

মূলত, ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় একাধিক বোর্ডে গণিত বিষয়ের প্রশ্নপত্র তুলনামূলক কঠিন হওয়ার অভিযোগ আসার প্রেক্ষিতে “গণিত পরীক্ষা কঠিন হয়েছে তাই সুখবর! মাত্র “৯” পেলেই পাস, আর ৫৫ পেলে A+” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় আলোচিত দাবিটি সঠিক নয়। এমন কোনো নির্দেশনা বা ঘোষণা দেওয়া হয়নি বলে রিউমর স্ক্যানারকে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা’র চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

সুতরাং, এসএসসিতে গণিতে ৯ পেলে পাস ও ৫৫ নম্বর পেলে এ প্লাস পাওয়া যাবে দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img