রবিবার, জুলাই 21, 2024
spot_img

এইচএসসি-২০২৪ এর প্রতি শিক্ষার্থীকে ৮ হাজার টাকা দেওয়ার গুজব 

সম্প্রতি, ‘উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)- ২০২৪ এর সকল শিক্ষার্থী পাবে ৮ হাজার টাকা’- শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)-২০২৪ এর সকল শিক্ষার্থীকে ৮ হাজার করে টাকা প্রদানের কোনো ঘোষণা শিক্ষা মন্ত্রণালয় বা সরকারের পক্ষ থেকে দেওয়া হয়নি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়া দাবিটি ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে এইচএসসি-২০২৪ সকল পরিক্ষার্থীদের ৮ হাজার টাকা দেওয়ার ঘোষণা হয়েছে কিনা সে বিষয় জানতে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটফেসবুক পেজ এবং প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্টের ওয়েবসাইট পর্যবেক্ষণ করলে এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, গত বছরের ১৩ ডিসেম্বর প্রথম আলো এর ওয়েবসাইটে “একাদশের শিক্ষার্থীরা সহায়তা পাবেন ৮০০০ টাকা, আবেদনের সময় বাড়ল” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, অসচ্ছল শিক্ষার্থীদের কলেজে ভর্তি নিশ্চিত করতে সহায়তা দেওয়া হবে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে। একাদশ শ্রেণি ও আলিম প্রথম বর্ষে ভর্তি হওয়া অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে সহায়তা বাবদ আট হাজার টাকা করে দেওয়া হবে। 

অর্থাৎ, সকল শিক্ষার্থীদের নয় বরং অসচ্ছল শিক্ষার্থীদের ৮ হাজার টাকা সহায়তা প্রদান করা হয়েছে। 

গত ফেব্রুয়ারি মাসে আবারও প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে শিক্ষার্থীদের সহায়তা প্রদানের ঘোষণা দেওয়া হয়৷ 

তবে, এখানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তি–সহায়তা বাবদ পাঁচ হাজার টাকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। 

অর্থাৎ, এখানে ষষ্ঠ থেকে দশম শ্রেণি বা স্কুলে ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা প্রদানের কথা বলা হয়।

এছাড়া, গত ফেব্রুয়ারি মাসেই দুর্ঘটনায় গুরুতর আহত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে অনুদান প্রদানের ঘোষণা দেওয়া হয়। 

এই ঘোষণায় ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান হিসেবে এককালীন ১০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত দেওয়ার কথা বলা হয়৷ 

অর্থাৎ, এইচএসসি ২০২৪ এর সকল শিক্ষার্থীকে ৮ হাজার টাকা করে দেওয়ার কোনো ঘোষণা দেওয়া হয়নি।

মূলত, গত বছরের ডিসেম্বরে অসচ্ছল শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট সহায়তা বাবদ আট হাজার টাকা দেওয়া ঘোষণা দেওয়া হয়। এছাড়া, গত ফেব্রুয়ারি মাসে ষষ্ঠ থেকে দশম শ্রেণি অর্থাৎ স্কুলে ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তি–সহায়তা বাবদ পাঁচ হাজার টাকা দেওয়ার ঘোষণা দেওয়া হয় এবং একই মাসে ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান হিসেবে এককালীন ১০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত দেওয়ার কথা বলা হয়৷ এরইমধ্যে, ‘উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)- ২০২৪ এর সকল শিক্ষার্থী পাবে ৮ হাজার টাকা’- শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি মিথ্যা। শিক্ষা মন্ত্রণালয় কিংবা সরকারের পক্ষ থেকে এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি।

সুতরাং, ‘উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)- ২০২৪ এর সকল শিক্ষার্থী পাবে ৮ হাজার টাকা’ শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img