রবিবার, জুলাই 21, 2024
spot_img

অজ্ঞাত শিশুর পুরোনো ছবি বাংলাদেশি শিশু রুকাইয়া দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “শিশুটির ক্যান্সার হয়েছে, ১০ লক্ষ ৫০ হাজার টাকার প্রয়োজন, আসুন আমরা যতটুকু পারি ততটুকু দিয়ে এই ছোট্ট বাচ্চা রুকাইয়া কে সুস্থ করে তুলি” শীর্ষক শিরোনামে একটি ছবি সংযুক্ত করে রুকাইয়া নামের এক শিশুর জন্য মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

রুকাইয়া

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রুকাইয়া নামে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে রোগাক্রান্ত বাংলাদেশের কোনো শিশুর নয় বরং ছবিটি বিগত দুই বছর ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, পাকিস্তান হতে পরিচালিত ‘Social Work ‘ নামের একটি ফেসবুক পেজে ২০১৯ সালের ৩ জুলাইয়ে “1 Mother Request, Please pray for my Daughter” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফেসবুক পোস্টে আলোচিত শিশুটির একই ছবি খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ভারত হতে পরিচালিত “ਅੱਤ ਦੇ ਸਿੰਗਰ ‘Att de Singer” নামের একটি ফেসবুক পেজে ২০১৯ সালের ১৭ই জুলাইয়ে ঐ একই শিরোনামে প্রকাশিত একটি ফেসবুক পোস্টে শিশুটির একই ছবি খুঁজে পাওয়া যায় ।

এছাড়া, পাকিস্থান হতে পরিচালিত “Doctor Fawad” নামের একটি ফেসবুক পেজে একই বছরের ৭ সেপ্টেম্বর একই শিরোনামে প্রকাশিত পোস্টে শিশুটির ছবি খুঁজে পাওয়া যায় এবং পরবর্তীতে, বিভিন্ন সময়ে উক্ত ছবিটি একাধিক শিরোনামে ভিন্ন ভিন্ন দাবিতে ফেসবুকে প্রচার হয়ে আসছে।

মূলত, ইন্টারনেট থেকে এই রোগাক্রান্ত শিশুর ছবি সংগ্রহ করে এর সাথে দেশীয় নাম, ঠিকানা ও বাবা মায়ের নাম ব্যবহার করে সম্প্রতি ভিন্ন ভিন্ন বিকাশ, নগদ ও রকেট নাম্বার ব্যবহার করে সামাজিক মাধ্যমে আর্থিক সাহায্যের আবেদন প্রচার করা হচ্ছে। অন্যদিকে, রুকাইয়া নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত নাম্বারে (01701969861, 01826088585, 01873432926) একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

ছবিটির প্রকৃত ঘটনা এবং প্রেক্ষাপট সম্পর্কে নিশ্চিত তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এই বিষয়টি নিশ্চিত যে এটি সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রোগাক্রান্ত কোন শিশুর ছবি নয়।

তবে, বর্তমানে বাংলাদেশের মৌলভীবাজারে রুকাইয়া নামে কোনো শিশু ক্যান্সার আক্রান্ত কিনা কিংবা তার চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন কিনা তা আলাদা করে যাচাই করে দেখা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ইন্টারনেট থেকে সংগৃহীত অজ্ঞাত শিশুর পুরোনো একটি ছবি বাংলাদেশের মৌলভীবাজারের ক্যান্সারে আক্রান্ত শিশু রুকাইয়া দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আসুন আমরা যতটুকু পারি ততটুকু দিয়ে এই ছোট্ট বাচ্চা রুকাইয়া কে সুস্থ করে তুলি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Social Work Facebook Page: https://www.facebook.com/PakistanSocialWorker/posts/650384475430151 – Archive Link: https://perma.cc/6V3N-U24F
  2. ਅੱਤ ਦੇ ਸਿੰਗਰ ‘Att de Singer’ Facebook Page: https://www.facebook.com/attdesinger/posts/2345005558915516 – Archive Link: https://perma.cc/33Q3-57G9
  3. Doctor Fawad Facebook Page: https://www.facebook.com/LaibaKhan302/posts/515822892512187 – Archive Link: https://perma.cc/2AA4-K7UU
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img