শনিবার, জুলাই 20, 2024
spot_img

রিশাদ হোসেনকে আইপিএলে চেন্নাই সুপার কিংসের দলে নেওয়ার গুজব

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক ভিডিও প্রচার করে দাবি করা হয়েছে, ভারতীয় ক্রিকেটার ও আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস এর সদ্য সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির চাওয়াতে দলটির হয়ে এবারের আইপিএলে খেলবেন বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেন।

রিশাদ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে প্রচারিত সমজাতীয় ইউটিউব ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে প্রচারিত সমজাতীয় টিকটক ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেনকে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস দলে নেয়নি এবং দলটির সদ্য সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিও তাকে নিয়ে কোনো মন্তব্য করেনি বরং ধোনির বক্তব্যের পুরোনো একটি ভিডিওর সাথে রিশাদ হোসেন ও মোস্তাফিজুর রহমানের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওগুলো তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে শুরুতে আলোচিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওগুলোর শুরুতে মাহেন্দ্র সিং ধোনির বক্তব্যের একটি ভিডিও ক্লিপের পাশাপাশি রিশাদ হোসেনের কিছু স্থিরচিত্র বা ছবি দেখানো হয়। ভিডিওগুলোতে আলোচিত দাবির পক্ষে কোনো নির্ভরযোগ্য প্রমাণ পাওয়া যায়নি। তাছাড়া, প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি।

পরবর্তীতে বিষয়টি যাচাইয়ে আলোচিত ভিডিওগুলোর শুরুতে প্রদর্শিত মাহেন্দ্র সিং ধোনি’র বক্তব্যের ভিডিও ক্লিপ থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালে ২১ নভেম্বর “My last T20 game will be in Chennai”- Thala’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটিতে দলটির অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে আইপিএল এবং চেন্নাই সুপার কিংসের বিষয়ে বক্তব্য দিতে দেখা যায়। তবে সেখানে তাকে বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেনের বিষয়ে কোনো কথা বলতে দেখা যায়নি।

এই ভিডিওটি’র একটি অংশের সাথে আলোচিত ভিডিওগুলোর শুরুতে দেখানো মাহেন্দ্র সিং ধোনি’র বক্তব্যের অংশের হুবহু মিল পাওয়া যায়।

Image comparison by Rumor Scanner

অর্থাৎ এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

পরবর্তীতে, ম্যানুয়ালি অনুসন্ধানের মাধ্যমে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) এর অফিশিয়াল ওয়েবসাইটে চলতি মৌসুমের জন্য চেন্নাই সুপার কিংস এর ক্রিকেটারদের একটি তালিকা খুঁজে পাওয়া যায়। উক্ত তালিকায় বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেনের নাম পাওয়া যায়নি।

অর্থাৎ, বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেনকে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস দলে নেয়নি।

তাছাড়া, এবারের আইপিএলের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এদের মধ্যে ছিলেন পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। মুস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি, তাসকিনের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। তবে পরবর্তীতে পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ নিলাম থেকে তাদের নাম প্রত্যাহার করে নেন। ফলে বাংলাদেশ থেকে শুধুমাত্র মোস্তাফিজুর রহমানের নামই নিলাম তালিকায় ছিল। এরপর ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ২০২৪ আসরের নিলাম অনুষ্ঠিত হলে সেখান থেকে চেন্নাই সুপার কিংস মোস্তাফিজুর রহমানকে ভিত্তিমূল্য ২ কোটি রূপিতে দলে ভেড়ায়।

অর্থাৎ, চলতি বছরের আইপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে গত ১৯ মার্চ ভারতের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন পেসার মোস্তাফিজুর রহমান।

মূলত, আগামীকাল (২২ মার্চ) ভারতের চেন্নাইয়ে আইপিএলের ১৭ তম আসর শুরু হচ্ছে। এরই মধ্যে আইপিএলকে ঘিরে ইন্টারনেটে বিভিন্ন ধরনের তথ্য প্রচার করা হচ্ছে। এরই প্রেক্ষিতে সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক ভিডিও প্রচার করে দাবি করা হয়েছে, ভারতীয় ক্রিকেটার ও আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস এর সদ্য সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির চাওয়াতে দলটির হয়ে এবারের আইপিএলে খেলবেন বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেন। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয় বরং ধোনির বক্তব্যের পুরোনো একটি ভিডিওর সাথে রিশাদ হোসেন ও মোস্তাফিজুর রহমানের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। প্রকৃতপক্ষে, বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেনকে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস দলে নেয়নি এবং দলটির সদ্য সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিও তাকে নিয়ে কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, চেন্নাই সুপার কিংসের নতুন অধিনায়ক মনোনীত হয়েছেন ভারতীয় ক্রিকেটার ঋতুরাজ গায়কোয়াড। আজ চেন্নাই সুপার কিংসের এক ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও আইপিএল নিয়ে বাংলাদেশি ক্রিকেটারদের জড়িয়ে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেনকে আইপিএলে চেন্নাই সুপার কিংসের দলে নেওয়া হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img