বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2023
spot_img

অর্ধেক দামে রিয়েলমি ফোন বিক্রির অফারটি ভুয়া

সম্প্রতি, ‘realme.pro’ ঠিকানার একটি ওয়েবসাইট এবং ‘Realme Bangladesh’ নামের একটি ফেসবুক পেজে জনপ্রিয় অ্যান্ড্রোয়েড মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান Realme এর বেশকিছু মডেলের মোবাইল নির্ধারিত মূল্যের অর্ধেকের কম দামে বিক্রয়ের অফার প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন অফার সম্বলিত পোস্ট দেখুন এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রিয়েলমি এর বেশকিছু মডেলের মোবাইল অর্ধেকের কম দামে বিক্রয়ের যে অফার ছড়ানো হয়েছে তা সত্য নয় বরং রিয়েলমি এর নামে তৈরি ভুয়া ফেসবুক পেজ এবং ওয়েবসাইট থেকে প্রতারণার উদ্দেশ্যে এই অফারগুলো ছড়ানো হয়েছে। 

আলোচিত ‘Realme.pro’ ওয়েবসাইটটি যাচাইয়ে ‘who.is’ ব্যবহার করে দেখা যায় এটি চলতি বছরের মে মাসের ১৫ তারিখে রেজিস্ট্রার করা হয়েছে।

অন্যদিকে, অনুসন্ধানে দেখা যায় রিয়েলমি এর আসল ওয়েবসাইটটি হলো realme.com এবং বাংলাদেশের জন্য ব্যবহৃত সাব ডোমেইন হলো realme.com/bd অর্থাৎ, Realme.pro ওয়েবসাইটটি রিয়েলমির নামে তৈরি একটি ভুয়া ওয়েবসাইট।

এছাড়া আলোচিত ‘Realme Bangladesh’ নামের ফেসবুক পেজটি বিশ্লেষনের মাধ্যমে দেখা যায়, পেজটি গত ১৬ জুলাই তৈরি করা হয়েছে।

অন্যদিকে, অনুসন্ধানে দেখা যায় চায়না ভিত্তিক অ্যান্ড্রোয়েড মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি এর বাংলাদেশের জন্য অফিশিয়াল ফেসবুক পেজ হচ্ছে ‘Realme’ নামের ভেরিফাইড একটি ফেসবুক পেজ, যা ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের ৩ তারিখে তৈরি করা হয়েছে। অর্থাৎ, ‘Realme Bangladesh’ নামের ফেসবুক পেজটি  রিয়েলমির নামে তৈরি একটি ভুয়া ফেসবুক পেজ।

তাছাড়া, Realme.pro ভুয়া ওয়েবসাইটে নির্ধারিত অফারের ফোন নিতে হলে নগদে সেন্ড মানি করার শর্ত দেওয়া হয়েছে। এক্ষেত্রে একটি নগদ পার্সোনাল নাম্বার দেওয়া হয়েছে, যা 01745443626। উক্ত নাম্বারে সেন্ড মানি করার পর প্রাপ্ত ট্রানজেকশন আইডিটি ওয়েবসাইটে থাকা নির্ধারিত বক্সে বসিয়ে অর্ডার কনফার্ম করতে হবে।

রিয়েলমি

অন্যদিকে, রিয়েলমির অফিশিয়াল ওয়েবসাইট থেকে পণ্য কিনতে চাইলে ই-কমার্স প্রতিষ্ঠান দারাজে রিয়েলমির অফিশিয়াল স্টোরের মাধ্যমে কিনতে হয়।

মূলত, রিয়েলমি এর নামে ভুয়া ওয়েবসাইট এবং ফেসবুক পেজ তৈরি করে রিয়েলমি এর বেশ কিছু মডেলের ফোন প্রায় অর্ধেক কিংবা তারও কম দামে বিক্রিয়ের প্রলোভন দেখিয়ে প্রতারণা করা হচ্ছে।

উক্ত বিষয়টি সম্পর্কে জানার জন্য রিউমর স্ক্যানারের পক্ষ থেকে রিয়েলমি বাংলাদেশের সাথে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে,

আমরা লক্ষ্য করেছি রিয়েলমি অফিসিয়াল ফেসবুক পেজের নকল করে রিয়েলমির নামে কিছু ভুয়া পেজ বানিয়ে মিথ্যা অফার ছড়াচ্ছে। আমরা এই ফেসবুক পেজগুলোর নামে রিপোর্ট করার পর কিছু পেজ বন্ধ হলেও পুনরায় নতুন পেজ খুলে একইভাবে মিথ্যা অফার ছড়ানো হচ্ছে। এছাড়া, এই বিষয়ে যেসকল আইনি প্রদক্ষেপ গ্রহণ করা যায় তা আমরা ইতিমধ্যেই গ্রহণ করেছি।

সুতরাং, রিয়েলমির এর বেশকিছু মডেলের মোবাইল অর্ধেকের কম দামে বিক্রয়ের যে অফার ছড়ানো হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা এবং অফারটি প্রতারণার উদ্দেশ্যে ছড়ানো হয়েছে।

তথ্যসূত্র

  1. Conversation with Realme bangladesh
  2. Realme on Facebook – https://www.facebook.com/realmeBD
  3. Realme Bangladesh Website – http://realme.com/bd
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img