ভিডিওটি পাকিস্তান আমলে বাংলাদেশের রেল যোগাযোগ ব্যবস্থার নয়

সম্প্রতি “এক নজরে পাকিস্তান আমলে (১৯৬৫ সালের) এদেশের রেলযোগাযোগ ব্যবস্থা ও সেই সময়ের রেলপথ-স্টেশন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি পাকিস্তান আমলে (১৯৬৫ সালের) বাংলাদেশের রেলযোগাযোগ ব্যবস্থা ও সেই সময়ের রেলপথ-স্টেশনের নয় বরং এটি কলকাতার রেল যোগাযোগ ব্যবস্থার একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, Calico centric নামক একটি ইউটিউব চ্যানেলে ২০১১ সালের ১৬ অক্টোবর ‘train journey- Calcutta 1969- Louis Malle’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সঙ্গে আলোচিত ভিডিওটির সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, The Indian Railways Fan Club এর ওয়েবসাইটে ‘Non-IR Railways in India’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, মার্টিন’স লাইট রেলওয়ে (MLR) ভারতের পশ্চিমবঙ্গ, বিহার এবং উত্তর প্রদেশ রাজ্যে সাতটি ন্যারো-গেজ রেললাইন নিয়ে গঠিত। রেলওয়েগুলো মার্টিন অ্যান্ড কোং নামক একটি ব্রিটিশ কোম্পানি দ্বারা নির্মিত এবং মালিকানাধীন ছিল। ব্রিটিশদের পরে এটি ভারত সরকার দ্বারা পরিচালিত হয়েছিল এবং ৮০ এর দশকে ঋণগ্রস্থ হয়ে এটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়।

তাছাড়া, কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা যায় Calcutta সিনেমাটি হচ্ছে কলকাতা সম্পর্কে একটি ফরাসি ডকুমেন্টারি ফিল্ম, যার পরিচালক ছিলেন লুই ম্যালে। ১৯৬৯ কান চলচ্চিত্র উৎসবে কানের ২২ তম আসরে ফিচার ফল্ম হিসেবে এটি প্রতিযোগিতায় ছিল।

এছাড়াও, সাত পর্বের ডকুমেন্টারি সিরিজ ফ্যান্টম ইন্ডিয়ার চিত্রগ্রহণের সময়, কলকাতা শহরের ফুটেজ দেখে লুই ম্যালে এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি এটিকে নিজস্ব ফিচার ফিল্মের জন্য সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি কলকাতায় তিন সপ্তাহ অবস্থান করার সময় ব্যস্ত কলকাতা শহরের রাস্তা এবং গ্রামের মধ্য দিয়ে ট্রেনে ভ্রমনের একটি ফুটেজ ভিডিও করেছিলেন।

মূলত, ফরাসি ডকুমেন্টারি ফিল্ম Calcutta এর মার্টিন’স লাইট রেলওয়ে অংশের ভিডিও ক্লিপকে ১৯৬৫ সালের তৎকালীন পাকিস্তান আমলে এদেশের রেলযোগাযোগ ব্যবস্থার দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, কলকাতা সম্পর্কে ফরাসি ডকুমেন্টারিকে পাকিস্তান আমলে এদেশের রেল যোগাযোগ ব্যবস্থার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা।

তথ্যসূত্র

Calico centric – YouTube: train journey- Calcutta 1969- Louis Malle 

That Shelf: The Criterion Shelf: The Documentaries of Louis Malle 

The Indian Railways Fan Club- Website : Non-IR Railways in India

FESTIVAL DE CANNES -Website:  CALCUTTA
Facebook:  বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র. আর্কাইভ এখানে

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img