রাসূল(সা.) এর মৃত্যুর পর তৈরি মসজিদকে তার নিজের তৈরি মসজিদ দাবিতে প্রচার

সম্প্রতি ‘কেউ মিস করবেন না, এটি রাসূল(সাঃ) এর তৈরি মসজিদ’  শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, হযরত মুহাম্মদ (সা.) এর তৈরি মসজিদ দাবিতে প্রচারিত ভিডিওতে দেখানো মসজিদটি রাসূল(সা.) এর নিজের তৈরিকৃত মসজিদ নয় বরং এটি আল কু’আ মসজিদ এর ভিডিও, যেটি রাসূল(সা.) এর মৃত্যুর প্রায় আটশ বছর পর নির্মিত হয়েছে। 

ভিডিওর কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে Yusuf Al Sudais নামে এক ব্যক্তির ভেরিফায়েড টুইটার একাউন্টে ২০২০ সালের ২০ জুলাই তারিখে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। মূলত, উক্ত ভিডিওর স্থাপনার  সাথে সম্প্রতি আলোচিত ভিডিওর স্থাপনার মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Twitter

টুইটটি থেকে জানা যায়, আলোচিত মসজিদটির নাম আল কু’আ, যেটি তায়েফ শহরে অবস্থিত।

Image Comparison by Rumor Scanner 

এছাড়া, সৌদি ভিত্তিক অনলাইন পোর্টাল ‘lifeinsaudiarabia.net’ এ ‘6 Islamic Historical Ziyarat Places in Taif’ শিরোনামে এক প্রতিবেদনে ওয়েবসাইটে মসজিদটির একটি ছবি পাওয়া যায়। উক্ত ছবির সাথে সম্প্রতি আলোচিত ভিডিওটিতে থাকা মসজিদটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot: lifeinsaudiarabia.net

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম ‘ARAB NEWS’ এর ওয়েবসাইটে ২০১৮ সালের ১১ জানুয়ারি  ‘Taif mosque is a historic Saudi jewel with a story to tell’ শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, মক্কা শহর থেকে ৭০ কিলোমিটার দূরে তায়েফ শহরে অবস্থিত আল কু’আ মসজিদটি (হযরত মুহাম্মদ সা.) এর মৃত্যুর প্রায় আটশ বছর পর নির্মিত হয়।

Screenshot source: ARAB NEWS

অর্থাৎ, একাধিক সূত্র থেকে নিশ্চিত হওয়া গেছে যে, মসজিদটি রাসূলের মৃত্যুর প্রায় আটশ বছর পর নির্মিত। হযরত মুহাম্মদ (সা.) ৬৩২ খৃষ্টাব্দের ৮ জুন ইন্তেকাল করেন, সে হিসেবে মসজিদটির নির্মাণ সাল চতুর্দশ শতাব্দীর মাঝামাঝি।

মূলত, সম্প্রতি হযরত মুহাম্মদ (সা.) এর তৈরি মসজিদ দাবি করে একটি পুরোনো মসজিদের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়। তবে অনুসন্ধানে জানা যায়, উক্ত ভিডিওটি হয়রত মুহাম্মদ (সা.) এর মৃত্যুর প্রায় আটশ বছর পর সৌদির তায়েফ শহরে নির্মিত আল কু’আ মসজিদের।

সুতরাং, হযরত মুহাম্মদ (সা.) এর মৃত্যুর পরে নির্মিত একটি পুরোনো মসজিদের ভিডিওকে তার তৈরি মসজিদ দাবিতে ফেসবুকে  প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img