মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

পরিত্যক্ত ব্রিজের ছবিগুলো ঢাকা আর্ট সামিটে প্রদর্শিত হয়েছিল, বঙ্গবন্ধু জাদুঘরে নয়

সম্প্রতি, “বঙ্গবন্ধু যাদুঘরে শেখ হাসিনার উন্নয়নের প্রদর্শনী” শীর্ষক ক্যাপশনে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। ছবিটিতে প্রদর্শনীর ন্যয় একটি দেয়ালে পরিত্যক্ত এবং অব্যবহৃত কিছু ব্রিজের ছবি ঝুলানো অবস্থায় দেখা যাচ্ছে।

ব্রিজের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পরিত্যক্ত এবং অব্যবহৃত ব্রিজের ছবিগুলো বঙ্গবন্ধু জাদুঘরে নয় বরং বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত ঢাকা আর্ট সামিট ২০২৩-এ প্রদর্শিত হয়েছিল।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ফটোগ্রাফি ভিত্তিক মিডিয়া ইনস্টিটিউট পাঠশালার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ২০২৩ সালের ৯ সেপ্টেম্বর প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টে আলোচ্য প্রদর্শনীর ভিন্ন কিছু ছবি দেখা যায়।

Screenshot: Instagram.

পোস্টটির ক্যাপশন থেকে জানা যায়, এই ছবিগুলো মরীচিকা (Mirage) নামের একটি সিরিজের। ছবিগুলো মোঃ ফজলে রাব্বি ফটিক নামের একজন ফটোগ্রাফার তুলেছেন। এই সিরিজের মাধ্যমে গত দুই দশকে বাংলাদেশে নির্মিত পরিত্যক্ত এবং অব্যবহৃত অবস্থায় থাকা অসংখ্য ব্রিজ দেখানো হয়েছে।

পাঠশালার ইন্সটাগ্রাম পোস্টের সূত্রে ফটোগ্রাফার মোঃ ফজলে রাব্বি ফটিকের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়। ২০২৩ সালের ৮ ফেব্রুয়ারি জনাব ফটিক তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে মরীচিকা সিরিজের ছবিগুলো পোস্ট করে একই তথ্য দিয়েছেন। একদিন পর অর্থাৎ ০৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চেক ইন দিয়ে মরীচিকা সিরিজের ছবিগুলো নিজের ফেসবুক আইডিতেও পোস্ট করেছেন ফটিক।

Screenshot: Facebook.

মরীচিকা সিরিজ সম্পর্কে জানতে আমরা সরাসরি ফটোগ্রাফার মোঃ ফজলে রাব্বি ফটিকের সাথে যোগাযোগ করি। ছবিগুলো ঢাকা আর্ট সামিট ২০২৩-এ প্রদর্শিত হয়েছিল জানিয়ে ফটিক বলেন, “শিল্পকলা একাডেমিতে এক্সিবিশন হয়েছিলো। এখানে দেশ বিদেশ সব শিল্পীদের ফটো সিরিজ পেইন্টিং, sculpture (ভাস্কর্য) এমন নানান মিডিয়ামের কাজ দেখানো হয়েছে। আমার ফটো সিরিজটি ছিল বাংলাদেশের বিভিন্ন জায়গাতে নানান ব্রিজ তৈরি হয়েছিলো দুই তিন যুগ ও তার আগে থেকে এখনো চলছে তবে ব্রিজগুলির রাস্তা হয়নি পরিত্যক্ত হয়ে গেছে ব্যবহার ছাড়াই, কিছু ব্রিজ ব্যবহার হলেও কয়েক বছর পর মাটি সরে যায় যার পরে আর ঠিক করা হয়নি এমন ব্রিজগুলিকে দেখানো।”

তিনি আরো বলেন, “আমার কাজটি কোন স্পেসিফিক সরকারের উন্নয়ন অথবা কাজের অবস্থা বুঝাতে করা হয়নি। কারণ এখানে এমন ব্রিজ ও আছে যেটি ২ দশক আগের আবার কিছু আছে তার ও অনেক পরের।”

ছবিগুলোর বর্তমান অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “ছবিগুলি খুলে ফেলা হয়েছে এবং ফ্রেমগুলি নষ্ট করা হয়েছে কারণ ফ্রেমগুলি ওয়ানটাইম ইউজের জন্য বানানো হয়েছিলো শুধু এক্সিবিশনের জন্য।”

ফটিকের বক্তব্যের সূত্রে মূলধারার সংবাদমাধ্যম প্রথম আলোতে ২০২৩ সালের ৮ ফেব্রুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদনে ঢাকা আর্ট সামিট ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়। জানা যায়, ২০২৩ সালের ৩ ফেব্রুয়ারি ঢাকা আর্ট সামিট (ডিএএস) এর ষষ্ঠ আসর শুরু হয়েছিল। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে ৯ দিনব্যাপী এই আয়োজন হয়েছিল। 

পরবর্তীতে, আন্তর্জাতিক আর্ট ম্যাগাজিন স্টুডিও ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে ঢাকা আর্ট সামিট ২০২৩ সম্পর্কে প্রকাশিত এক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে ঢাকা আর্ট সামিট ২০২৩-এ প্রদর্শিত বিভিন্ন শিল্পকর্মের তথ্য উপস্থাপন করা হয়, যার মধ্যে মরীচিকা সিরিজের আলোচ্য ছবিগুলোও রয়েছে। 

অর্থাৎ, অসমাপ্ত ব্রিজের ছবিগুলো মরীচিকা নামের একটি সিরিজের। ছবিগুলো বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হয়েছিল।

এছাড়া বাংলাদেশে অন্তত তিনটি বঙ্গবন্ধু জাদুঘর রয়েছে। যার মধ্যে দুইটির অবস্থান রাজধানী ঢাকায় এবং একটির অবস্থান রাজশাহীতে। এই তিন জাদুঘরের কোনটিতেই আলোচ্য ছবিগুলো প্রদর্শনের তথ্য কোনো বিশ্বস্ত সূত্রে পাওয়া যায়নি।

মূলত, মোঃ ফজলে রাব্বি ফটিক নামের এক বাংলাদেশি ফটোগ্রাফার গত দুই দশকে বাংলাদেশে নির্মিত পরিত্যক্ত এবং অব্যবহৃত অবস্থায় থাকা অসংখ্য ব্রিজের ছবি তুলেন। এই ছবিগুলো বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত ঢাকা আর্ট সামিট ২০২৩-এ প্রদর্শিত হয়েছিল। সম্প্রতি উক্ত ব্রিজের ছবিগুলোই বঙ্গবন্ধু জাদুঘরে শেখ হাসিনার উন্নয়নের প্রদর্শনী’ শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ঢাকা আর্ট সামিট ২০২৩-এ প্রদর্শিত হওয়া কিছু পরিত্যক্ত এবং অব্যবহৃত ব্রিজের ছবিকে বঙ্গবন্ধু জাদুঘরের প্রদর্শিত ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img