বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

Fact Check: ইসরায়েলের প্রধানমন্ত্রীর সাথে মার্ক জাকারবার্গের আলোচনার ছবিটি ভুয়া

সম্প্রতি, “ফিলিস্তিনের বিরুদ্ধে ফেসবুকের সাথে মিলে নতুন ষড়যন্ত্রে নেমেছে ইসরাইল, গোপন মিটিংয়ের ছবি ফাঁস। অসহায় ফিলিস্তিনিদের জন্য হলেও ফেসবুক বয়কট করেন” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ দেখুন এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে রিউমর স্ক্যানার টিম নিশ্চিত হয়েছে যে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু’র সাথে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের আলোচনার ছবিটি ভুয়া এবং আসল ছবিটির ব্যক্তি ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী প্রধান আভিভ কোহাভি।

মূলত, ২০১৯ সালের ১২ই নভেম্বর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু এবং প্রতিরক্ষা বাহিনী প্রধান আভিভ কোহাভি গাজা উপত্যকায় সহিংসতা বৃদ্ধি নিয়ে তেল আবিবে অবস্থিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করেন। Interpressnews এর “IDF chief : Israel is prepared to defend from an escalation from the ground, air and sea” শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

“PM says to ‘prepare for any scenario’ in Gaza; IDF chief postpones US trip” শিরোনামে Times of Israel এর প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

এছাড়াও i24news এর “Israel’s security cabinet to meet Wednesday over Iran issue: report” শিরোনামে প্রতিবেদন দেখুন এখানে।

তৎকালীন সময়ের সেই সংবাদ সম্মেলনের একটি ছবিকে বিকৃত করে আভিভ কোহাভির মাথার পরিবর্তে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্কের মাথার ছবি প্রতিস্থাপন করে মার্ক এবং নেতানইয়াহুর আলোচনার বিষয়টি দাবী করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতেও ছবিটি ছড়িয়ে পড়ায় একাধিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান বিষয়টি ভুয়া হিসেবে চিহ্নিত করেছে, দেখুন এখানে এবং এখানে।

অর্থাৎ, ফেসবুক ও ইসরাইলের গোপন মিটিং দাবীতে প্রচারিত ছবিটি সম্পূর্ণ ভুয়া এবং বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ফিলিস্তিনের বিরুদ্ধে ফেসবুকের সাথে মিলে নতুন ষড়যন্ত্রে নেমেছে ইসরাইল, গোপন মিটিংয়ের ছবি ফাঁস
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img