শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

পেপসি বয়কট থেকে বাঁচতে ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত ক্যান বাজারজাত করেনি

সম্প্রতি, “ইসরায়েলি কোম্পানি PEPSI বয়কট এড়াতে নকশা পরিবর্তন করে প্যালেস্টাইন লিখেছে। এই প্রতারণার শিকার হবেন না। পেপসি এবং কোক উভয় ব্র্যান্ডের বয়কট চালিয়ে যান” শীর্ষক শিরোনামে একটি একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয়।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পণ্যের বয়কট এড়াতে পেপসি ফিলিস্তিনের নকশা সম্বলিত নতুন ক্যান বাজারজাত করেনি বরং চলমান ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের দুইমাস পূর্বেই আলোচিত নকশার ক্যান বাজারজাত করে পেপসি। 

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ই-কমার্স প্লাটফর্ম ebay এর ওয়েবসাইটে ফিলিস্তিনের নকশা সম্বলিত পেপসির পণ্যের একটি বিজ্ঞাপন খুঁজে পাওয়া যায়।

Source: ebay

উক্ত বিজ্ঞাপনের সাথে সংযুক্ত পেপসি ক্যানের ছবি থেকে প্রাপ্ত বারকোড নম্বর আন্তর্জাতিক বারকোড ডাটাবেজ Barcode Look Up এর ওয়েবসাইটে সার্চ করে নিশ্চিত হওয়া যায় যে, পণ্যটি প্রকৃতপক্ষেই পেপসি কোম্পানির প্রস্তুতকৃত।

Source: Barcode Lookup

পরবর্তীতে, উক্ত পণ্যটির বিক্রেতার সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, পণ্যটি পেপসির ফিলিস্তিন কর্তৃপক্ষের দ্বারা প্রস্তুতকৃত এবং পণ্যটির উৎপাদনের তারিখ ২০২৩ সালের ২৩ আগস্ট।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Dragon Studio নামের ফেসবুক পেজে ২০২৩ সালের ১৬ আগস্টের একটি পোস্ট খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

উক্ত পোস্টে আলোচিত ফিলিস্তিনি নকশার পেপসির ক্যান ডিজাইনের একটি ভিডিও দেখা যায়। উল্লেখ্য, ভিডিওতে ফিলিস্তিনের নকশা সম্বলিত পেপসি ক্যানের দৃশ্যও দেখতে পাওয়া যায়। এছাড়াও তাদের ফেসবুক পেজের তথ্য থেকে জানা যায়, Dragon Studio একটি বিজ্ঞাপন প্রস্তুতকারী কোম্পানি। এছাড়াও, তাদের ওয়েবসাইটে সেবাগ্রহীতার তালিকায় পেপসির নাম খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আরবভিত্তিক সংবাদমাধ্যম Mada News এর ওয়েবসাইটে ২০২৩ সালের ১৪ আগস্ট “Pepsi wears Palestinian clothing” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

উক্ত প্রতিবেদনে পেপসির ফিলিস্তিন অঞ্চলের পণ্য বোতলজাতকরণ সহযোগী মডার্ন গ্রুপের মহাব্যবস্থাপক হাতেম আল ওমারির বরাত দিয়ে জানানো হয়, চলতি বছরের জুন জুলাই মাসে পেপসির একটি ক্যাম্পেইনে অংশ নেওয়া ফিলিস্তিনের পশ্চিম তীরের ৯০০০ হাজার অংশগ্রহণকারীর মধ্যে ৫৮ শতাংশ মানুষ পেপসির স্বাদকে ভালো বলে মতামত দেন। এই ক্যাম্পেইনের ফলাফলের প্রতিক্রিয়ায় ফিলিস্তনের সম্মানে ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত দুইটি পেপসি ক্যান বাজারে ছাড়ে কোম্পানিটি। প্রতিবেদন থেকেও আরও জানা যায়, ৩ মাসের জন্য ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত পেপসি ক্যান বাজারজাত করার কথা রয়েছে কোম্পানিটির।

এখানে লক্ষণীয় যে, চলমান ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ শুরু হয় চলতি বছরের ৭ অক্টোবর। তার দুইমাস পূর্বেই পেপসি ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত ক্যান বাজারজাত করে। যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের সাথে পেপসির ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত ক্যানের কোনো সর্ম্পক নেই।

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলার প্রেক্ষিতে ইসরায়েলও হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়। এতে দেশ দুইটির মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷ চলমান ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের প্রেক্ষাপটে আরববিশ্বসহ পৃথিবীর বিভিন্ন দেশ ইসরায়েলি যোগসূত্রের অভিযোগে পেপসিসহ একাধিক কোম্পানির বিরুদ্ধে বয়কট ক্যাম্পেইন শুরু করে। 

মূলত, গত ৭অক্টোবর শুরু হওয়া ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের প্রেক্ষাপটে আরব দেশসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ ইসরায়েলি যোগসূত্রের অভিযোগে পেপসিসহ বিভিন্ন কোম্পানির পণ্য বয়কট করে। সেই প্রেক্ষাপটেই ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত একটি পেপসি ক্যানের ছবিকে- বয়কট থেকে বাঁচতে পেপসি ফিলিস্তিনি ঐতিহ্যের নতুন ডিজাইন তৈরি করেছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে অনুসন্ধানে জানা যে, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, পেপসি ফিলিস্তিনি নকশার ক্যান চলমান ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ারও দুইমাস পূর্বেই বাজারজাত করে।

উল্লেখ্য, পূর্বে ইসরায়েলি পণ্যের ভুয়া তালিকা ইন্টারনেটে প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

এছাড়া, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, বয়কট থেকে বাঁচতে কোমল পানীয় পেপসি ফিলিস্তিনি ঐতিহ্যের নকশা সম্বলিত নতুন ক্যান বাজারজাত করেছে দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img