মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

‘পঞ্চায়েত-২’ সিরিজের অভিনেত্রী আঁচল তিওয়ারির মৃত্যুর গুজব গণমাধ্যমে

গত ২৫ ফেব্রুয়ারি ভারতের বিহার রাজ্যের কাইমুর জেলায় একটি সড়ক দুর্ঘটনায় অন্তত নয় জন নিহত হয়েছেন। এই ঘটনায় ভারতের জনপ্রিয় ওয়েব সিরিজ ‘পঞ্চায়েত ২’ এর অভিনেত্রী আঁচল তিওয়ারি মারা গিয়েছেন দাবিতে একটি তথ্য গণমাধ্যমের বরাতে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

অভিনেত্রী আঁচল

“পঞ্চায়েত-২” সিরিজের অভিনেত্রী আঁচল তিওয়ারি মারা গিয়েছেন দাবিতে গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদন দেখুন এনটিভি, ঢাকা ট্রিবিউন, কালের কণ্ঠ, চ্যানেল আই (ফেসবুক), প্রথম আলো (ইউটিউব), বাংলাভিশন, সময় টিভি, বণিক বার্তা, ভোরের কাগজ, নিউজ২৪, আমাদের সময়.কম, বাংলানিউজ২৪, ঢাকা পোস্ট, দৈনিক আমাদের সময়, এবিনিউজ২৪, অর্থসূচক, আজকের দর্পণ, বাহান্ন নিউজ, সময়ের কণ্ঠস্বর, পূর্ব পশ্চিম বিডি, বিবার্তা২৪, বিডি২৪রিপোর্ট, খবর সংযোগ, নিরাপদ নিউজ, জনমত, বিজনেস জার্নাল২৪, স্বাধীন আলো, বাঙ্গি নিউজ, ডেইলি পাঞ্জেরি, সময়ের খবর, বাংলা আউটলুক

আবার কতিপয় কিছু গণমাধ্যম “পঞ্চায়েত-২” সিরিজের অভিনেত্রী আঁচল তিওয়ারি ছবি ব্যবহার করে উক্ত দুর্ঘটনার সংবাদ প্রচার করেছে। এমন প্রতিবেদন দেখুন বিজয় টিভি (ইউটিউব), যায়যায়দিন, আরটিভি, দীপ্ত টিভি, ডেইলি বাংলাদেশঢাকা মেইল, বিডি২৪লাইভ, সংবাদ প্রকাশ, বিজনেস বাংলাদেশ, জুম বাংলা, জনবাণী, এমটিনিউজ২৪, ডেইলি মেসেঞ্জার, একুশে সংবাদ, ঢাকা রিপোর্ট২৪, পদ্মা টাইমস, করপোরেট সংবাদ, সরোবর, নিউজ জোন এবং ভিন্ন বার্তা। 

এছাড়া, চ্যানেল২৪, জনকণ্ঠ এবং সোনালী নিউজ উক্ত দাবিতে প্রতিবেদন প্রকাশ করলেও পরবর্তীতে সংশোধন করে নেওয়ায় সংশোধন পূর্ববর্তী প্রতিবেদনের আর্কাইভ কপি পাওয়া যায়নি।

উক্ত দাবিতে ওপার বাংলার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন আনন্দবাজার, টিভি৯বাংলা, হিন্দুস্তান টাইমস এবং এবিপি আনন্দ

গণমাধ্যমের ফেসবুক পেজে প্রকাশিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, সড়ক দুর্ঘটনায় “পঞ্চায়েত-২” সিরিজের অভিনেত্রী আঁচল তিওয়ারির মৃত্যুর সংবাদটি সত্য নয়। বাস্তবে, সড়ক দুর্ঘটনায় মারা গেছেন একই নামের অপর এক তারকা। “পঞ্চায়েত-২” সিরিজের অভিনেত্রী আঁচল তিওয়ারি এবং সড়ক দুর্ঘটনায় নিহত আঁচল তিওয়ারি দুইজন ভিন্ন ব্যক্তি।

গত ২৫ ফেব্রুয়ারি ভারতের বিহার রাজ্যের কইমুর জেলার দেবকলি গ্রামে একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনায় নয়জন মানুষ প্রাণ হারায়। নিহতদের মধ্যে ছিল জনপ্রিয় ভোজপুরি গায়ক ছটু পাণ্ডে, আঁচল তিওয়ারি এবং সিমরান শ্রীবাস্তবা।

এ ঘটনায় নিহতদের মধ্যে থাকা আঁচল তিওয়ারি এবং ভারতের জনপ্রিয় ওয়েব সিরিজ “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারি একই ব্যক্তি ভেবে “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারি মারা গিয়েছেন দাবিতে ভারতের কিছু কতিপয় গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়। তৎক্ষণাৎ বিষয়টি ছড়িয়ে পড়লে বাংলাদেশের গণমাধ্যমগুলোও একই দাবিতে সংবাদ প্রচার করে। 

তবে গত ২৮ ফেব্রুয়ারি “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারির ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে প্রচারিত এক ভিডিও বার্তার মাধ্যমে জানান, তিনি বেঁচে আছেন। 

ভিডিওটির ক্যাপশনে তিনি বলেন, “আমি বেঁচে আছি এবং ভালো আছি। আমি লক্ষ্য করেছি যে, আমার ছবি ব্যবহার করে আমি গাড়ি দুর্ঘটনায় মারা গেছি দাবিতে একটি মিথ্যা তথ্য ছড়িয়ে পড়েছে। এই অপেশাদার ও লজ্জাজনক কর্মকাণ্ড আমাকে গভীরভাবে মানসিক আঘাত দিয়েছে। আমি সকল মিডিয়া আউটলেটকে তথ্য ছড়ানোর আগে সতর্কতার সাথে তথ্য যাচাই করার আহ্বান জানাচ্ছি। কারো ছবির এমন বিভ্রান্তিকর ব্যবহার অগ্রহণযোগ্য।”

Screenshot: Instagram.

উক্ত ভিডিওতে আঁচল তিওয়ারি জানান, তিনি “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারি এবং তিনি বেঁচে আছেন। নিহত আঁচল তিওয়ারি ভিন্ন ব্যক্তি, যে কিনা ভোজপুরি অভিনেত্রী। তিনি আরো জানান, ভোজপুরি চলচ্চিত্রের সাথে তার কোনো সম্পর্ক নেই, তিনি হিন্দি চলচ্চিত্র করেন।

পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে আলোচ্য সড়ক দুর্ঘটনায় নিহত আঁচল তিওয়ারির ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

ওপেন সোর্স অনুসন্ধানের মাধ্যমে রিউমর স্ক্যানার টিম জানতে পারে, নিহত আঁচল তিওয়ারি বিভিন্ন ভোজপুরি গানের ভিডিওতে অভিনেত্রী এবং প্রযোজক হিসেবে কাজ করেছেন। 

অর্থাৎ, সড়ক দুর্ঘটনায় নিহত আঁচল তিওয়ারি এবং “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারির নাম এক হলেও তারা দুইজন ভিন্ন ব্যক্তি। 

Image Comparison: Rumor Scanner.

মূলত, গত ২৫ ফেব্রুয়ারি ভারতের বিহার রাজ্যের কইমুর জেলার দেবকলি গ্রামে একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নয়জন প্রাণ হারায়। এ ঘটনায় “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারি মারা গিয়েছেন দাবিতে ভারতের কিছু কতিপয় গণমাধ্যমে সংবাদ প্রচার করে। পরবর্তীতে একই বিষয়ে বাংলাদেশের গণমাধ্যমগুলোও সংবাদ প্রচার করে। তবে উক্ত সংবাদ ছড়িয়ে পড়ার পর “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারি এক ভিডিও বার্তার মাধ্যমে জানান তিনি বেঁচে আছেন। রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানেও জানা যায়, পঞ্চায়েত-২” সিরিজের অভিনেত্রী আঁচল তিওয়ারি এবং সড়ক দুর্ঘটনায় নিহত আঁচল তিওয়ারি দুইজন ভিন্ন ব্যক্তি। নিহত আঁচল তিওয়ারি বিভিন্ন ভোজপুরি গানের ভিডিওতে অভিনেত্রী এবং প্রযোজক হিসেবে কাজ করেছেন।

উল্লেখ্য, “পঞ্চায়েত” একটি ভারতীয় কমেডি-ড্রামা ওয়েব সিরিজ। এই সিরিজটির এখন পর্যন্ত মোট ২ টি সিজন প্রকাশিত হয়েছে। আঁচল তিওয়ারি “পঞ্চায়েত” সিরিজের দ্বিতীয় সিজনে রবীনা চরিত্রে অভিনয় করেছেন।

সুতরাং, “পঞ্চায়েত-২” এর অভিনেত্রী আঁচল তিওয়ারির মৃত্যু ঘটেছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত সংবাদটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img