সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ফিলিস্তিনি যোদ্ধাদের ভয়ে ইসরায়েলি বাহিনীর পালিয়ে যাওয়ার দৃশ্য দাবিতে ভিন্ন ঘটনার পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, ‘ফিলিস্তিনি যোদ্ধাদের ভয়ে বিমানঘাঁটি খালি করে পালাচ্ছে ইসরায়েলি বাহিনী‘ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফিলিস্তিনি

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের নয় বরং ভিডিওটি পুরোনো এবং ভিন্ন ঘটনার।

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Sprinter’ নামক এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) গত ১৫ সেপ্টেম্বর প্রকাশিত একটি ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

ভিডিওর ক্যাপশন থেকে জানা যায়, এটি দক্ষিণ ইসরায়েলের রাস্তায় এফ-১৬ নামক দুটি যুদ্ধবিমান গাড়িতে করে নেওয়ার সময়ের দৃশ্য। যা সাম্প্রতিক ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত শুরু হওয়ার বেশে কয়েকদিন আগের ঘটনা।

তাছাড়া, ‘Mahmood Khan’ নামক এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) গত ১৫ সেপ্টেম্বর প্রকাশিত ভিডিও থেকেও একই তথ্য খুঁজে পাওয়া যায়।

Screenshot from Twitter

মূলত, গত ১৫ সেপ্টেম্বর দক্ষিণ ইসরায়েলের রাস্তায় গাড়িতে করে যুদ্ধবিমান নিয়ে যাওয়ার একটি দৃশ্য ইন্টারনেটে প্রচারিত হয়। সম্প্রতি ইসরায়েল-ফিলিস্তন সংঘাতকে কেন্দ্র করে ঐ ভিডিওকে ফিলিস্তিনি যোদ্ধাদের ভয়ে ইসরায়েলি বাহিনী বিমানঘাঁটি খালি করে পালিয়ে যাওয়ার দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা করলে ফিলিস্তিন- ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷

প্রসঙ্গত, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷ 

সুতরাং, ফিলিস্তিনি যোদ্ধাদের ভয়ে ইসরায়েলি বাহিনী বিমানঘাঁটি খালি করে পালিয়ে যাওয়ার দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার একটি ভিডিও ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img