ফিলিস্তিনের নয়, বাবা মেয়েকে বিস্ফোরণের শব্দকে খেলনার শব্দ বোঝানোর এই ভিডিওটি সিরিয়ার 

সম্প্রতি, একজন ফিলিস্তিনি বাবা তার মেয়েকে বলছেন যে বিস্ফোরণের শব্দ হচ্ছে খেলনার শব্দ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

বিস্ফোরণের শব্দ

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন দুটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাবা মেয়েকে বিস্ফোরণের শব্দকে খেলনার শব্দ বোঝানোর এই ভিডিওটি ফিলিস্তিনের নয় বরং সিরিয়ার ২০২০ সালের এই ভিডিওকে ভিন্ন দাবিতে প্রচার করা হচ্ছে।  

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম The Guardian এর ইউটিউব চ্যানেল Guardian News এ ২০২০ সালের ২০ ফেব্রুয়ারি ‘Syrian father teaches daughter to cope with bombs through laughter’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওটির বিস্তারিত অংশ থেকে জানা যায়, সিরিয়ার বাসিন্দা আবদুল্লাহ মোহাম্মদ বোমার আওয়াজ থেকে তৈরি ট্রমা থেকে দূরে রাখার জন্য তার মেয়ে সালওয়ার সাথে বোমার আওয়াজ একটি খেলার অংশ হিসেবে বেছে নেন।

তাছাড়া, চীনের সংবাদমাধ্যম ‘South China Morning Post’ এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২০ ফেব্রুয়ারি প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

 Screenshot from Youtube

মূলত, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সিরিয়ার বাসিন্দা আবদুল্লাহ মোহাম্মদ বোমার আওয়াজ থেকে সৃষ্ট ট্রমা থেকে তার মেয়ে সালওয়াকে দূরে রাখার জন্য বোমার আওয়াজকে একটি খেলার অংশ হিসেবে বেছে নেন। পরবর্তীতে সেই ঘটনা নিয়ে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও ভিডিও প্রকাশিত হয়। সেই ভিডিওকেই সম্প্রতি ফিলিস্তিনের ঘটনার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা করলে ফিলিস্তিন- ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, ২০২০ সালে সিরিয়ার এক বাসিন্দা বোমার আওয়াজ থেকে সৃষ্ট ট্রমা থেকে রক্ষা পেতে মেয়ের সাথে খেলার একটি ভিডিও সম্প্রতি ফিলিস্তিনের ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img