নির্বাচন ঠেকাতে রাতেই নুর বাহিনীর ঢাকা ঘেরাও দাবিতে পুরোনো ভিডিও ফেসবুকে  

সম্প্রতি, “এইমাত্র পাওয়া! রাতেই ঢাকা ঘেরাও নির্বাচন ঠেকাতে ঝাঁপিয়ে পড়লো নুর বাহিনী।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

নুর বাহিনীর ঢাকা ঘেরাও

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নুর বাহিনীর নির্বাচন ঠেকাতে ঢাকা ঘেরাওয়ের  দাবিতে প্রচারিত এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২৩ সালের ৩০ জুলাই  সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে গণঅধিকার পরিষদের মিছিলের ভিডিওকে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানে ‘Bangla News HD’ নামক একটি ফেসবুক পেজে ২০২৩ সালের ৩০ জুলাই “পুলিশের ব্যারিকেড ভেঙ্গে দিলো নুর বাহিনী, পিছু হটলো পুলিশ! মশাল হাতে রুখে দাঁড়ালো নুর।” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

পরবর্তীতে আরও অনুসন্ধানে জাতীয় দৈনিক ‘প্রতিদিনের বাংলাদেশ’ এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৩১ জুলাই “পুলিশের বাঁধায় পণ্ড গণঅধিকার পরিষদের মশাল মিছিল” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে থাকা ছবির সাথে আলোচিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ৩০ জুলাই নুরুল হক নুরের নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে গণঅধিকার পরিষদের একটি মিছিল বের হয়। 

অর্থাৎ ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়।

পাশাপাশি, গণমাধ্যম বা সংশ্লিষ্ট অন্য কোনো সূত্রে নির্বাচন ঠেকাতে গণঅধিকার পরিষদ বা নুরুল হক নুরের ঢাকা ঘেরাও করার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালের ৩০ জুলাই গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরের নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে গণঅধিকার পরিষদের একটি মিছিল বের হয়। সম্প্রতি ঐ মশাল মিছিলের একটি ভিডিওকে নির্বাচন ঠেকাতে নুর বাহিনীর রাতেই ঢাকা ঘেরাও করার ভিডিও দাবিতে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়।

উল্লেখ্য, একতরফা নির্বাচনের প্রহসনের ভোট বর্জন ও নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছে নুরুল হক নুরের দল গণঅধিকার পরিষদ।

সুতরাং, পুরোনো ভিডিওকে নির্বাচন ঠেকাতে রাতেই নুর বাহিনীর ঢাকা ঘেরাও করার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img