ছবি গুলো সম্প্রতি ফিলিস্তিনে মিশরের ত্রাণ সামগ্রী পাঠানোর নয়

সম্প্রতি, ফিলিস্তিনে ত্রাণ সামগ্রী পাঠানো নিয়ে একাধিক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে দুইটি ছবি প্রচার করা হচ্ছে।

যা দাবি করা হচ্ছে

দাবি ০১

ফিলিস্তিনের জন্য বিশ মিলিয়ন ডলারের জরুরী ত্রাণ সহায়তা ঘোষণা করেছেন আরব আমিরাতের আমির মুহাম্মদ বিন‌ যায়েদ আল নাহিয়ান। মিশরের ত্রাণবাহি গাড়িগুলো সীমান্তে পৌঁছে গেছে। তুরস্কে বৃহদাকারে ত্রাণ সংগ্রহ চলমান।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

দাবি ০২

ইজরায়েল হুমকি দিয়েছে, ত্রাণ নিয়ে যদি মিশরের কোন ট্রাক গাজায় প্রবেশ তাহলে তাতে বোমা নিক্ষেপ করা হবে। হুমকি উপেক্ষা করেই মিশরের ট্রাককে ত্রাণ নিয়ে গাজা সীমান্ত অতিক্রম করতে দেখা গেছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিতে প্রচারিত ছবি দুটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২১ সালের মে মাসে মিশর থেকে গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের জন্য ত্রাণ পাঠানোর দুইটি ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছ।

দাবি যাচাই ০১

ছবিটির মূল সূত্রের বিষয়ে অনুসন্ধানে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ সংস্থা ‘Reuters’ এ ২০২১ সালের ২৩ আগস্ট প্রকাশিত একটি প্রতিবেদনে সংযুক্ত একটি ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২১ সালের মে মাসে মিশরের লং লাইভ তহবিল থেকে পাঠানো ত্রাণবাহী ট্রাক মিশর এবং গাজা স্ট্রিপের মধ্যে রাফাহ বর্ডার অতিক্রম করছিলো।

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংবাদ সংস্থা Khaleej Times এর ওয়েবসাইটে গত ১০ অক্টোবর “UAE President orders $20 million aid to Palestinian people” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সংযুক্ত আরব আমিরাতের মহামান্য রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ফিলিস্তিনি জনগণের জন্য ২০ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তা প্রদান করেছেন।

অর্থাৎ, ফিলিস্তিনের জন্য আরব আমিরাতের প্রেসিডেন্ট মুহাম্মদ বিন‌ যায়েদ আল নাহিয়ানের বিশ মিলিয়ন ডলারের জরুরী ত্রাণ সহায়তা ঘোষণা করার দাবিটি সত্য।

দাবি যাচাই ০২

উক্ত দাবিতে প্রচারিত ছবিটির মূল সূত্রের বিষয়ে অনুসন্ধানে মিশর ভিত্তিক গণমাধ্যম ‘The Egyptian Gazette’ এ প্রকাশিত প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০২১ সালের ২২ মে মাসে গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের জন্য ১৩০ টি ত্রাণ বোঝাই ট্রাক পাঠিয়েছে মিশর।

মিশর গাজায় ত্রাণ পাঠাবে কিনা এমন তথ্যের অনুসন্ধানে আন্তর্জাতিক গণমাধ্যম ‘Al Jazeera’ এর ওয়েবসাইটে গত ১২ অক্টোবর “Egypt says Israel seeks to empty Gaza, rejects corridors for civilians” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, ফিলিস্তিন গাজা স্ট্রিপে মানবিক সহায়তা বা ত্রাণ পাঠানোর জন্য মিশর যুক্তরাষ্ট্র সহ অন্যান্য কয়েকটি দেশের সাথে আলোচনা করেছে।

মিশর গাজায় ত্রাণ পাঠালে ইসরায়েল বোমা হামলা করবে এমন দাবির অনুসন্ধানে তুরষ্ক ভিত্তিক সংবাদ সংস্থা Anadolu Agency এর ওয়েবসাইটে গত ১০ অক্টোবর “Israel threatens Egypt on Gaza aid delivery” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, ইসরায়েল মিশরকে হুমকি দিয়েছে যে তারা ফিলিস্তিনি ভূখণ্ডে চলমান ইসরায়েলি বিমান হামলার মধ্যে গাজা উপত্যকায় যে কোনও ত্রাণবাহী গাড়িতে বোমা ফেলবে।

অর্থাৎ, ফিলিস্তিনের জজ্য মিশরের ত্রান পাঠানো এবং মিশর গাজায় ত্রাণ পাঠালে ইসরায়েল বোমা হামলা করবে এই দাবিটিও সত্য।

মূলত, ২০২১ সালের মে মাসে ফিলিস্তিনকে মানবিক সাহায্যের জন্য মিশর গাজা উপত্যকায় ১৩০ ট্রাক ত্রাণ পাঠায়। সেই সময় এই ঘটনা নিয়ে মিশরের স্থানীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। তবে সম্প্রতি ফিলিস্তিনের জন্য সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ফিলিস্তিনি জনগণের জন্য ২০ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তার ঘোষণা দেওয়া এবং মিশর ফিলিস্তিনকে সাহায্য করলে ইসরায়েল ত্রাণবাহী গাড়িতে বোমা ফেলবে এমন তথ্য প্রচারের ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে ২০২১ সালের মে মাসে ফিলিস্তিনকে মানবিক সাহায্যের জন্য মিশর গাজা উপত্যকায় ১৩০ ট্রাক ত্রাণ পাঠানোর ছবি প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা করলে ফিলিস্তিন- ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, ফিলিস্তিনে আরব আমিরাতের ত্রাণ পাঠানোর ঘোষণা এবং মিশর ফিলিস্তিনকে সাহায্য করলে ত্রাণবাহী গাড়িতে ইসরায়েল বোমা ফেলার হুমকির ঘটনায় ফেসবুকে পুরোনো ছবি প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img