কাশিমপুর কারাগারে মাওলানা আব্দুর রউফের মৃত্যুর তথ্যটি পুরোনো

সম্প্রতি “ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি  রাজিউন, কাশিমপুর কারাগারে মাওলানা আব্দুর রউফ সাহেব ইন্তেকাল করেছেন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কাশিমপুর কারাগারে মাওলানা আব্দুর রউফের মৃত্যুর সংবাদটি সাম্প্রতিক সময়ের নয় বরং তিনি ২০২১ সালের ৮ সেপ্টেম্বর মারা গিয়েছেন। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশের মূলধারার জাতীয় ‘দৈনিক যুগান্তর’ এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর “কাশিমপুর কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হুজি সদস্যের মৃত্যু” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মাওলানা আব্দুর রউফ ওরফে আব্দুর রাজ্জাক (৬০) নামে এক আসামির মৃত্যু হয়েছে। তিনি হরকাত উল জিহাদ (হুজি) এর সদস্য ও মাদারীপুরের রাজৈর থানা মজুমদারকান্দি এলাকার মৃত হাকিম ফরাজীর ছেলে।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, মাওলানা আব্দুর রউফ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

পরবর্তীতে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘এনটিভি’ এর ওয়েবসাইটে ২০২১ সালের ৭ সেপ্টেম্বর “কাশিমপুর কারাগারে হুজি সদস্য রউফের মৃত্যু” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২১ আগস্ট গ্রেনেড হামলার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে কোটালীপাড়ায় বোমা পুঁতে রাখার মামলায় সাজাপ্রাপ্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) সদস্য মাওলানা আব্দুর রউফ ওরফে মুফতি আব্দুর রউফ ওরফে আব্দুর রাজ্জাক (৬০) মারা গেছেন। তিনি গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার, পার্ট-২ তে বন্দি অবস্থায় মারা যান। 

প্রতিবেদনটিতে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-২ এর সিনিয়র জেল সুপার আব্দুল জলিলকে উদ্ধৃত করে জানানো হয়, আব্দুর রউফ হঠাৎ বুকে ব্যথা ও শ্বাসকষ্ট অনুভব করলে তাকে প্রথমে কারা হাসপাতালে পরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক  তাকে মৃত ঘোষণা করেন। অর্থাৎ, কাশিমপুর কারাগারে মাওলানা আব্দুর রউফ গত বছরের ৭ সেপ্টেম্বর মারা গিয়েছিলেন।

মূলত, মাওলানা আব্দুর রউফ ২১ আগস্ট গ্রেনেড হামলার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে কোটালীপাড়ায় বোমা পুঁতে রাখার মামলায় সাজাপ্রাপ্ত ছিলেন৷ তিনি গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার, পার্ট-২-তে ২০২১ সালের ৭ সেপ্টেম্বর বন্দি থাকা অবস্থায় বুকে ব্যথা ও শ্বাসকষ্ট অনুভব করলে তাকে কারা হাসপাতালে পরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। কিন্তু তার মৃত্যুর এই ঘটনাটিকেই চলতি বছরে কাশিমপুর কারাগারে তার মৃত্যু হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, কাশিমপুর কারাগারে মাওলানা আব্দুর রউফের মৃত্যুর সংবাদটি পুরোনো; সাম্প্রতিক সময়ে প্রচারিত মৃত্যু সংবাদটি বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img