প্রকৃত তাপমাত্রা নয়, ব্রাজিলে হিট ইনডেক্সের নতুন রেকর্ড ৬২.৩ ডিগ্রি সেলসিয়াস

জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা সারা বিশ্বের মানুষের জন্যই চিন্তার কারণ হয়ে উঠেছে। দেশে দেশে তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি আর অসময়ের প্রাকৃতিক দূর্যোগ হরহামেশাই দেখতে হচ্ছে মানুষকে৷ চলতি মাসে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধির খবর এসেছে গণমাধ্যমে। সম্প্রতি এমনই এক খবর প্রচার করতে গিয়ে দেশের একাধিক গণমাধ্যম দাবি করেছে, গত ১৭ মার্চ সকালে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে সর্বোচ্চ ৬২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

৬২.৩ ডিগ্রি

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন ডিবিসি নিউজ (ইউটিউব), এখন টিভি (ইউটিউব), যুগান্তর, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, জনকণ্ঠ, আমাদের সময়.কম, সংবাদ, নিউজবাংলা২৪, সংবাদ প্রকাশ, এবিনিউজ২৪, ঢাকা টাইমস২৪, বিজনেস বাংলাদেশ, একুশে সংবাদ, পিবিএ এজেন্সি, অর্থ সংবাদ, পদ্মা টাইমস২৪, ঢাকা রিপোর্ট২৪, ঢাকা টুডে, ভিন্ন বার্তা, ডেইলি পাঞ্জেরি, ঠিকানা নিউজ।  

তাছাড়া কতিপয় গণমাধ্যমে দাবি করা হচ্ছে, ব্রাজিলের ইতিহাসে এর আগে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৫৯.৭ ডিগ্রি সেলসিয়াস। গত নভেম্বরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন একাত্তর টিভি, সময় টিভি, কালবেলা, বাংলাভিশন, চ্যানেল২৪, এনটিভি, ভোরের কাগজ, দৈনিক সংগ্রাম, বণিক বার্তা, ঢাকা পোস্ট, বিবিএস বাংলা, বিডি২৪রিপোর্ট, অর্থসূচক, বাংলাদেশ বুলেটিন, মত ও পথ, ডেল্টা টাইমস, এমটিনিউজ২৪। 

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ১৭ মার্চ রিও ডি জেনিরোতে সর্বোচ্চ ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ডের এবং এটির আগে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৫৯.৭ ডিগ্রি সেলসিয়াস থাকার বিষয়টি সঠিক নয় বরং সেদিন সকালে হিট ইনডেক্স ছিল ৬২.৩ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা বিবেচনা করে তাপমাত্রা কেমন অনুভূত (ফিলস লাইক) হয় তার সূচককে ‘হিট ইনডেক্স’ বলা হয়। তাছাড়া, এটির পূর্বের রেকর্ড ছিল এর আগের দিনই (১৬ মার্চ), ৬০.১ ডিগ্রি সেলসিয়াস।

আলোচিত দাবিটির বিষয়ে প্রকাশিত সংবাদে দেশের একাধিক গণমাধ্যম কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার সূত্র ব্যবহার করেছে। এর প্রেক্ষিতে আমরা আল জাজিরার ওয়েবসাইটে গত ১৮ মার্চ প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটি পড়ে দেখেছি। 

আল জাজিরা বলছে, গত ১৭ মার্চ স্থানীয় সময় সকাল ৯ টা ৫৫ মিনিটে রিও ডি জেনেরিওর হিট ইনডেক্স ৬২.৩ ডিগ্রি সেলসিয়াস (১৪৪.১ ডিগ্রি ফারেনহাইট) ছিল যা ২০১৪ সালে এই ধরণের রেকর্ড রাখার পর থেকে সর্বোচ্চ। পরদিনের প্রকৃত সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এই প্রতিবেদনে আর্দ্রতা বিবেচনা করে তাপমাত্রা কেমন অনুভূত (ফিলস লাইক) হয় তার সূচককে  ‘হিট ইনডেক্স’ বলা হয়েছে। যার মানে দাঁড়ায়, এই হিট ইনডেক্স প্রকৃত তাপমাত্রা নয়।

আল জাজিরার দাবি, পূর্বের হিট ইনডেক্স রেকর্ড ছিল গত নভেম্বরে, ৫৯.৭ ডিগ্রি সেলসিয়াস। তবে গণমাধ্যমটি তাদের প্রতিবেদনে এ সংক্রান্ত একটি ছবি যুক্ত করে ক্যাপশনে উল্লেখ করেছে, ওয়েস্টার্ন রিওতে হিট ইনডেক্সের নতুন রেকর্ডের একদিন আগেই গত ১৬ মার্চ হিট ইনডেক্স ছিল ৬০.১ ডিগ্রি। 

Screenshot collage: Rumor Scanner 

অর্থাৎ, আল জাজিরা এক প্রতিবেদনেই পূর্বের রেকর্ড বিষয়ে দুই রকম তথ্য দিয়েছে। 

অধিকতর অনুসন্ধানে রিউমর স্ক্যানার টিম ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’র এক প্রতিবেদন থেকেও ৬২.৩ ডিগ্রি সেলসিয়াসকে থার্মাল সেনসেশন (হিট ইনডেক্স) হিসেবেই অভিহিত করার তথ্য জেনেছে।  

ও গ্লোবোও বলছে, রিও ডি জেনেরিওর পশ্চিমাঞ্চলে পরপর দুইদিন (১৬ ও ১৭ মার্চ) রেকর্ড হিট ইনডেক্সের (৬০.১ ও ৬২.৩) তথ্য মিলেছে। 

একই খবরে সিএনএনের ব্রাজিল সংস্করণের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে রিও ডি জেনেরিওর পশ্চিমে অবস্থিত গুয়ারাতিবা অঞ্চলের হিট ইনডেক্স রেকর্ডের একটি তালিকা পাওয়া যাচ্ছে। এই তালিকা থেকেও নিশ্চিত হওয়া যাচ্ছে, ১৭ মার্চের হিট ইনডেক্স বা থার্মাল সেনসেশনের নতুন রেকর্ড হওয়ার আগে সেখানে সর্বশেষ সর্বোচ্চ রেকর্ড হয়েছিল এর আগের দিনই। 

Screenshot: CNN Brasil 

মূলত, সম্প্রতি দেশের একাধিক গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে, গত ১৭ মার্চ সকালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে সর্বোচ্চ ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এবং ব্রাজিলের ইতিহাসে এর আগে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৫৯.৭ ডিগ্রি সেলসিয়াস। গত নভেম্বরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে এই দুই দাবির পক্ষে সত্যতা মেলেনি। প্রকৃতপক্ষে, রিও ডি জেনেরিওতে সেদিন সকালে হিট ইনডেক্স ছিল ৬২.৩ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা বিবেচনা করে তাপমাত্রা কেমন অনুভূত (ফিলস লাইক) হয় তার সূচককে ‘হিট ইনডেক্স’ বলা হয়। এর মানে, এই হিট ইনডেক্স প্রকৃত তাপমাত্রা নয়। তাছাড়া, এটির পূর্বের রেকর্ড ছিল এর আগের দিনই (১৬ মার্চ) , গেল বছরের নভেম্বরে নয়৷ ১৬ মার্চ হিট ইনডেক্স ছিল ৬০.১ ডিগ্রি, যা গত নভেম্বরে ছিল ৫৯.৭ ডিগ্রি।

সুতরাং, ব্রাজিলের রিও ডি জেনেরিওতে গত ১৭ মার্চের ৬২.৩ ডিগ্রি সেলসিয়াস হিট ইনডেক্সকে (যা প্রকৃত তাপমাত্রা নয়) উক্ত স্থানের প্রকৃত তাপমাত্রা দাবি করে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img