না, এটি ১৯৩২ সালের বরফাচ্ছাদিত নায়াগ্রা জলপ্রপাতের ছবি নয়

সম্প্রতি “বরফ হয়ে যাওয়া নায়াগ্রা জলপ্রপাত” শীর্ষক শিরোনামের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ছবিটি ১৯৩২ সালের নায়াগ্রা জলপ্রপাতের বিরল ছবি নয় বরং এটি ১৯০৯ বা ১৯১১ সালে তোলা নায়াগ্রা জলপ্রপাতের ছবি এবং এটি বিরল কোনো ছবি নয়, ১৯১১ সালের পরেও বিভিন্নসময় নায়াগ্রা জলপ্রপাত বরফে আচ্ছাদিত হয়েছিলো।

উক্ত ছবিটি রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Steemit নামক ওয়েবসাইটে “Niagara Falls Runs Dry Day” শীর্ষক শিরোনামের একটি ফটো গ্যালারি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে ব্যবহৃত একটি ছবির সাথে ১৯৩২ সালে বরফে আচ্ছাদিত নায়াগ্রা জলপ্রপাতের বিরল ছবি দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from steemit website

উক্ত ছবির ক্যাপশন থেকে জানা যায়, ছবিটি ১৯১১ সালের তোলা যখন নায়াগ্রা জলপ্রপাত সম্পূর্ণ বরফে আচ্ছাদিত হয়েছিলো।

পরবর্তীতে, অনুসন্ধানে Niagra Falls Public Library নামক ওয়েবসাইটে “American Falls Frozen Over With People on the ice” শীর্ষক শিরোনামের একটি ছবির অ্যালবাম পাওয়া যায়।

Screenshot from Niagra Falls Public Library website

উক্ত ওয়েবসাইট থেকে জানা যায়, ছবিটি ১৯০৯ সালে তোলা হয়েছে।

পরবর্তীতে বিভিন্ন কি ওয়ার্ড এবং রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ১৯৩২ সালে উক্ত ছবিটি তোলা হয়েছে দাবির কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি। 

যা থেকে নিশ্চিত হওয়া যায়, ১৯৩২ সালে নয় বরং ছবিটি ১৯০৯ বা ১৯১১ এর সময়কার ছবি।

পরবর্তীতে, নায়াগ্রা জলপ্রপাতের বরফাচ্ছাদিত অবস্থা বিরল কিনা সে বিষয়ে যাচাই করে রিউমর স্ক্যানার। 

উক্ত বিষয়ে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে জানা যায়, শুধুমাত্র ১৯০৯ বা ১৯১১ সাল নয় বরং পরবর্তীতে বিভিন্ন সময়ে শীতকালে তাপমাত্রা অত্যধিক নিচে নেমে যাওয়ায় ২০০৭, ২০১১, ২০১২, ২০১৪ সালে নায়াগ্রা জলপ্রপাতের এমন বরফাচ্ছাদিত অবস্থা তৈরি হয়। এরকম কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

Images of Frozen Niagara Falls in different years

মূলত, ১৯০৯ বা ১৯১১ সালে প্রচন্ড শীতের কারণে পৃথিবীর সবচেয়ে বড় জলপ্রপাত বলে খ্যাত নায়াগ্রা জলপ্রপাত বরফে আচ্ছাদিত হয়। সেই ধারণকৃত একটি ছবিকে সাম্প্রতিক সময়ে ১৯৩২ সালের বরফাচ্ছাদিত নায়াগ্রা জলপ্রপাতের বিরল ছবি দাবিতে প্রচারিত হচ্ছে। এছাড়া এটি বিরল কোনো দৃশ্য নয়। কেননা বিভিন্ন সময় ২০০৭, ২০১১, ২০১২, ২০১৪ সালেও প্রায় একইরুপে বরফে আচ্ছাদিত হয় নায়াগ্রা জলপ্রপাত। 

সুতরাং, বিভিন্নসময় তাপমাত্রা অত্যধিক কমে যাওয়ায় নায়াগ্রা জলপ্রপাত বরফে আচ্ছাদিত হলেও ১৯০৯ বা ১৯১১ সালের নায়াগ্রা জলপ্রপাতের বরফাচ্ছাদিত একটি ছবিকে ১৯৩২ সালের নায়াগ্রা জলপ্রপাতের বিরল ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img