মাউন্টেন ডিউ হুইস্কির সাথে মিশিয়ে তৈরি করা হয়েছিলো দাবিটি মিথ্যা

সম্প্রতি “মাউন্টেন ডিউ মূলত হুইস্কির সাথে মিশিয়ে তৈরি করা হয়েছিল” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মাউন্টেন ডিউ মূলত হুইস্কির সাথে মিশিয়ে তৈরি করা হয়নি বরং এটি হুইস্কির সাথে মেশানোর জন্য তৈরি করা হয়েছিলো।

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, আমেরিকার গণমাধ্যম AP News এর ওয়েবসাইটে ২০১৯ সালের ৩০ জুন “Exhibit reveals Mountain Dew’s hillbilly and bourbon roots” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, মাউন্টেন ডিউ আবিষ্কার করা হয়েছিল কারণ বোটলার বার্নি এবং অ্যালি হার্টম্যান তাদের হুইস্কির জন্য সঠিক মিক্সার দরকার ছিল। ১৯৪০ সালে তারা গাড়ো হুইস্কির সাথে মিশ্রন করার জন্য একটি লিথিয়েটেড-লেমন পানীয় আবিষ্কার করেছিলেন। যার নাম দিয়েছিলেন মাউন্টেন ডিউ। 

এছাড়াও, Vinepair এর ওয়েবসাইটে “From Mixer to Soda (and Back to Mixer Again): The Mountain Dew Story” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, শুরুর দিকে এর স্বাধ আজকের লেমনেড-সাইট্রাস, ক্যাফিন- এবং চিনি-চার্জড পানীয়ের মতো ছিল না। এই পানীয়টির স্বাদ বর্তমানকালের 7Up বা স্প্রাইটের মতো ছিল। এর বহু বছর পরে, যখন মাউন্টেন ডিউ বর্তমানের মাউন্টেন ডিউ মতো স্বাদ হতে শুরু করেছিল, তখন এটিকে প্রথমে লেমনেড বলা হত এবং একটি স্বচ্ছ বোতলে বিক্রি করা হত।

বোটলার বার্নি এবং অ্যালি হার্টম্যান মাউন্টেন ডিউর ফরমুলা তৈরি করার কয়েক বছর পর, তারা তাদের পণ্যটি জনসাধারণের কাছে আনার সিদ্ধান্ত নিয়েছিলেন। তারা তাদের পণ্যটির  নামকরণ করেছিলেন “মাউন্টেন ডিউ” নামক একটি লোকসঙ্গিতের সাথে মিল রেখে।

মূলত, ১৯৪০ সালে বোটলার বার্নি এবং অ্যালি হার্টম্যান হুস্কির সঠিক মিশ্রণের জন্য একটি লিথিয়েটেড-লেমন পানীয় আবিষ্কার করেছিলেন। এর ফরমুলা তৈরি করার কয়েক বছর পর তারা তাদের পণ্যটি জনসাধারণের কাছে আনার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং পানীয়টির নাম ‘মাউন্টেন ডিউ’ রাখা হয়। অর্থাৎ মাউন্টেন ডিউ হুইস্কির সাথে মেশানোর জন্য তৈরি করা হয়েছিলো। তবে সাম্প্রতিক সময়ে এটি হুইস্কির সাথে মিশিয়ে তৈরি করা হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, মাউন্টেন ডিউ হুইস্কির সাথে মিশিয়ে তৈরি করা হয়েছিল দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

AP News: Exhibit reveals Mountain Dew’s hillbilly and bourbon roots
Venpair Website: From Mixer to Soda (and Back to Mixer Again): The Mountain Dew Story
Thrillist Website: The Highly Caffeinated & Super-Interesting History of Mountain Dew
Knox News: Knoxville museum exhibit reveals Mountain Dew’s roots in hillbillies and bourbon

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img