মিজানুর রহমান আজহারির হেলিকপ্টার থেকে অবতরণের ভিডিওটি পুরোনো

সম্প্রতি, “হঠাৎ মিজানুর রহমান আজহারির হেলিকপ্টার নামল দেশের মাটিতে। চারদিকে উৎফুল্ল জনতার ঢল” শীর্ষক শিরোনামে একটি তথ্য ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি মিজানুর রহমান আজহারি সাম্প্রতিক সময়ে হেলিকপ্টার থেকে বের হওয়ার নয় বরং এটি দুই বছর আগের ভিডিও।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে Islamic Mission24 নামক একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৩ জানুয়ারি “ফরিদপুর মিজানুর রহমান আজহারী হেলিকপ্টার নিয়ে” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই সময়ের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, দেশীয় মূলধারার গণমাধ্যম দৈনিক যুগান্তর এর অনলাইন সংস্করণে ২০২০ সালের ২৩ জানুয়ারি “আজহারীকে একনজর দেখতে রাজবাড়ীতে হাজার হাজার মানুষের ভিড় (ভিডিও)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

আজহারি
Screenshot from Jugantor website

মূলত, ২০২০ সালের ২৩ জানুয়ারি ফরিদপুরের সদর উপজেলার মহেজউদ্দিন দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে এক ওয়াজ মাহফিলে বয়ান করেন ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারি। মাহফিলে যোগদানের আগে এদিন দুপুরে হেলিকপ্টারে করে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার ফকিরপাড়া গ্রামের ৪ নম্বর ওয়ার্ডসংলগ্ন হেলিপ্যাডে অবতরণ করেন তিনি। সেই ভিডিও নতুন করে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, মিজানুর রহমান আজহারি ২০২০ সালের ২৯ জানুয়ারি তার নিজের ভেরিফাইড ফেসবুক পেজে একটি পোস্ট দিয়ে তার মালয়েশিয়া যাওয়ার ব্যাপারে জানান। এরপর থেকে দেশে তাকে আর কোন মাহফিল করতে দেখা যায়নি। পরবর্তীতে তার দেশে ফিরে আসার কোন গ্রহণযোগ্য তথ্য দেশীয় গণমাধ্যমে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ইতোপূর্বে মিজানুর রহমান আজহারি সম্পর্কিত তথ্য যাচাই করে কয়েকটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার

সুতরাং, মিজানুর রহমান আজহারির ২০২০ সালের ২৩ জানুয়ারি ফরিদপুরে এক মাহফিলে যোগদানের উদ্দেশ্যে হেলিকপ্টারযোগে অবতরণের ভিডিও নতুন করে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

Islamic Mission24 Youtube- মিজানুর রহমান আজহারি হেলিকপ্টার নিয়ে ফরিদপুরে 

Jugantor- আজহারীকে একনজর দেখতে রাজবাড়ীতে হাজার হাজার মানুষের ভিড় (ভিডিও)

BBC- মিজানুর রহমান আজহারি কি মালয়েশিয়া গেছেন?

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img