সোমবার, জুলাই 22, 2024
spot_img

শ্রীলঙ্কার বিপক্ষে নয়, গেল বছর এশিয়ান গেমসে জাকের আলির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়

গত ৪ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট দল (পুরুষ) শ্রীলঙ্কা ক্রিকেট দল (পুরুষ) এর মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৩ রানের জয় পায় শ্রীলঙ্কা। সেই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটার জাকের আলির অভিষেক হয়েছে দাবিতে একটি তথ্য বেশ কয়েকটি গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রচারিত সংবাদ প্রতিবেদন দেখুন একাত্তর টিভি, দীপ্ত টিভি, যুগান্তর, নয়া দিগন্ত, ঢাকা পোস্ট, ডেইলি ক্যাম্পাস, ডেইলি মেসেঞ্জার, আমার বার্তা, বাংলার আলোদেশ সংবাদ

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,বাংলাদেশি ক্রিকেটার জাকের আলির গত ৪ মার্চে অনুষ্ঠিত বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার টি২০ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার দাবিটি সত্য নয় বরং ২০২৩ সালের অক্টোবরে এশিয়ান গেমসে খেলার মধ্য দিয়ে টি২০ ফরম্যাটে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়।

অনুসন্ধানে দেখা যায়, গত ০৪ মার্চ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার টি২০ ম্যাচ পরবর্তী কতিপয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ঐ ম্যাচকে জাকের আলির আন্তর্জাতিক ক্রিকেটের অভিষেক ম্যাচ দাবি করা হলেও বেশিরভাগ গণমাধ্যমেই(,) তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচ হিসেবে ২০২৩ সালের ৪ অক্টোবরে এশিয়ান গেমসের বাংলাদেশ বনাম মালয়েশিয়ার ম্যাচের কথা উল্লেখ করা হয়েছে। 

পরবর্তীতে উক্ত দাবির অধিকতর সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো’র ওয়েবসাইটে ২০২৩ সালের ৪ অক্টোবরের এশিয়ান গেমসে বাংলাদেশ ক্রিকেট দল বনাম মালয়েশিয়া ক্রিকেট দলের (পুরুষ) টি২০ ম্যাচটির সামারি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

সেই ম্যাচে জাকের আলি ১৪ বল খেলে দুই চারে মোট ১৪ রান করেন।

এশিয়ান গেমসে জাকের আলি মোট ৩টি ম্যাচ খেলেন। প্রথমটি ৪ অক্টোবর মালয়েশিয়ার বিপক্ষে, দ্বিতীয়টি ৬ অক্টোবর ভারতের বিপক্ষে এবং তৃতীয়টি ৭ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে।

এশিয়ান গেমস কি আইসিসি কর্তৃক স্বীকৃত?

এ বিষয়ে অনুসন্ধানে অলিম্পিক এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৭ অক্টোবর “Asian Games cricket: India reigning champions in men’s and women’s categories – full winners list” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, এশিয়ান গেমসে ক্রিকেট ২০১০ সালে আত্নপ্রকাশ করে। কিন্তু তখন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল থেকে এশিয়ান গেমসে ক্রিকেটকে আন্তর্জাতিক মর্যাদা দেওয়া হয়নি। তবে, ২০২৩ সালে এশিয়ান গেমসে ক্রিকেটকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল – আইসিসি আন্তর্জাতিক মর্যাদা দেয়।

সেই হিসেবে ২০২৩ সালে জাকের আলির এশিয়ান গেমসে খেলা প্রথম টি২০-ই আন্তর্জাতিক তার টি২০ ক্যারিয়ারের অভিষেক ম্যাচ।

এছাড়া, ইএসপিএন ক্রিকইনফো’র ওয়েবসাইটে জাকের আলির প্রফাইলে তার আন্তর্জাতিক অভিষেক ২০২৩ সালের ৪ অক্টোবরের এশিয়ান গেমসে বাংলাদেশ বনাম মালয়েশিয়ার (আর্কাইভ) ম্যাচ উল্লেখ করা হয়েছে।

মূলত, ২০২৩ সালের ৪ অক্টোবরে এশিয়ান গেমসের বাংলাদেশ বনাম মালয়েশিয়ার ম্যাচের মধ্য দিয়ে বাংলাদেশি ক্রিকেটার জাকের আলির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। তবে সম্প্রতি গত ৪ মার্চে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার টি২০ ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটার জাকের আলির অভিষেক হয়েছে দাবিতে একটি তথ্য কতিপয় গণমাধ্যমে প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, গত ০৪ মার্চ বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের হয়ে জাকের আলি প্রথম ম্যাচ খেললেও আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয় ২০২৩ সালের ০৪ অক্টোবর।

সুতরাং, ২০২৩ সালে এশিয়ান গেমসে জাকের আলি আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক ম্যাচ খেললেও গত ৪ মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে দাবিতে কতিপয় গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img