ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ায় অভিনন্দন জানাতে মাশরাফি লাইভে আসেননি 

সদ্য সমাপ্ত হওয়া বিপিএলের দশম আসরে চ্যাম্পিয়ন হয়েছে তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদের দল ফরচুন বরিশাল। ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ায় তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে অভিনন্দন জানাতে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা লাইভে এসেছেন দাবিতে একটি ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে ছড়িয়ে পড়েছে। 

ফরচুন বরিশাল

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রচারিত ভিডিওটি প্রায় ৪৩ লক্ষ বার দেখা হয়েছে, ভিডিওতে প্রায় ৪ হাজার তিনশো পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে প্রায় ২২ বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিপিএলের দশম আসরের ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ায় তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে অভিনন্দন জানাতে মাশরাফি বিন মুর্তজা লাইভে আসেননি বরং ২০২০ সালের ৫ মে করোনাকালীন সময়ে তামিম ইকবাল মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে লাইভে আসেন৷ সেই সময়কার ভিডিও উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। শুরুতে মাশরাফি বিন মুর্তজাকে বলতে শোনা যায়, “আজকে মনে হচ্ছে কিছু একটা হবে। যাই হোক ওটা।”

এছাড়া পুরো ভিডিওতে কোথাও তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে উদ্দেশ্য করে মাশরাফির কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

পাশাপাশি, ভিডিওতে কোনো অংশেই বিপিএলের দশম আসরে ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়া নিয়েও মাশরাফির কোনো বক্তব্য খুঁজে পাওয়া যায়নি। 

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে প্রচারিত ভিডিওটিতে ব্যবহৃত মাশরাফির ভিডিও ক্লিপটির বিষয়ে অনুসন্ধানে তামিম ইকবালের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ০৫ মে “#T128 Tamim Iqbal Live with Mashrafe Bin Mortaza” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে। 

Screenshot: Rumor Scanner 

৫৭ মিনিট ৫৭ সেকেন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, শুরুর ২ মিনিট ৩০ সেকেন্ডে তামিম ইকবালকের করা একটি প্রশ্নের প্রেক্ষিতে মাশরাফি বলেন, আজকে মনে হচ্ছে কিছু একটা হবে। যাই হোক ওটা আমার কাছে মনে হচ্ছিল যে, মানে ভেতর থেকে মানুষ অনেককিছু হঠাৎ করে চায়…

অর্থাৎ, ভিডিওটি ২০২০ সালের এবং এর সাথে চলতি বছর অনুষ্ঠিত বিপিএলের দশম আসরে ফরচুন বরিশালের চ্যাম্পিয়ন হওয়ার কোনো সম্পর্ক নেই। 

ভিডিওটির বিষয়ে অধিকতর যাচাইয়ের প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে যমুনার টেলিভিশনের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ০৫ মে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২০ সালে করোনাকালীন সময়ে লাইভ আড্ডায় আসেনতামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজা। সেখানে তিনি তামিমকে দিয়েছেন বিভিন্ন পরামর্শও। এছাড়াও স্মৃতিচারণ করেছেন অতীতের বিভিন্ন ঘটনা। 

এছাড়া, দাবিটির বিষয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে কোনো সংবাদ বা তথ্য খুঁজে পাওয়া যায়নি। মাশরাফির ভেরিফাইড ফেসবুক পেজেও ফরচুন বরিশালের বিপিএল চ্যাম্পিয়ন হওয়া নিয়ে কোনো লাইভ প্রচার হতে দেখা যায়নি। 

মূলত, ২০২০ সালে করোনাকালীন সময়ে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে একটি অনলাইন লাইভ আড্ডার অনুষ্ঠান হয়। সেই সময় তামিম ইকবালের সঞ্চালনায় মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে একটি লাইভ আড্ডার অনুষ্ঠান হয়৷ উক্ত লাইভ আড্ডার ভিডিও যুক্ত করে সদ্য সমাপ্ত হওয়া বিপিএলের দশম আসরে ফরচুন বরিশালের চ্যাম্পিয়ন হওয়ায় তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে অভিনন্দন জানাতে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা লাইভে আসার ভুয়া দাবি টিকটকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, বিপিএলের দশম আসরে ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ায় হওয়ায় তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে অভিনন্দন জানাতে মাশরাফি বিন মুর্তজা লাইভে এসেছেন দাবিতে ২০২০ সালের পুরোনো এবং অপ্রাসঙ্গিক ভিডিও প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img