রবিবার, জুন 23, 2024
spot_img

কাজী নজরুল ইসলাম মহাভারত লিখেছেন শীর্ষক মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায় করেননি

সম্প্রতি, “কাজী নজরুল ইসলাম মহাভারত লিখেছেন। বললেন মমতা বন্দ্যোপাধ্যায়…!” শিরোনামে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহাভারত কাজী নজরুল ইসলাম লিখেছেন বলেননি কিংবা বোঝাননি বরং মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যকে ভুলভাবে নিয়ে প্রেক্ষাপটের বাইরে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হয়েছে।  

অনুসন্ধানে মমতা বন্দ্যোপাধ্যায় এর অফিশিয়াল  ফেসবুক পেজে উক্ত দিনে মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া বক্তব্যের পুরো ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot : Mamata Banerjee/FB

দেখা যায় ৪৯ মিনিট ৫১ সেকেন্ডের এ ভিডিওটির ৩৮ মিনিট ৫৩ সেকেন্ড থেকে মমতা বন্দ্যোপাধ্যায় এর বলা বক্তব্যকে ভুলভাবে নিয়ে বক্তব্যের খণ্ডাংশ প্রেক্ষাপটের বাইরে নিয়ে আলোচ্য দাবিতে প্রচার করা হয়েছে। 

বিষয়টির সত্যতা নিশ্চিত করতে ভিডিওটির পূর্ববর্তী অংশ পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “রবীন্দ্রনাথ পড়ুন ও জানুন, বিবেকানন্দ পড়ুন ও জানুন, নজরুল পড়ুন ও জানুন, বিরসা মুন্ডা পড়ুন ও জানুন, রঘুমাথ মুর্মু পড়ুন ও জানুন, মতুয়া ঠাকুর পড়ুন ও জানুন, রাজবংশীদের পঞ্চানন বর্মা পড়ুন ও জানুন, ভালো করে.. মহাভারত (এখানে তিনি মূলত মহাভারত পড়ুন ও জানুন বুঝিয়েছেন, যদিও পড়ুন ও জানুন এক্ষেত্রে বলেননি)…”

এরপর ছোট একটি বিরতি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কাজী নজরুল ইসলাম এর একটি কবিতার উদ্ধৃতি দিতে গিয়ে বলেছেন, “নজরুল ইসলাম লিখেছেন, ‘কোরান-পুরাণ-বেদ-বেদান্ত-বাইবেল-ত্রিপিটক-জেন্দাবেস্তা-গ্রন্থসাহেব প’ড়ে যাত,যত সখ”…

প্রকৃতপক্ষে তিনি এখানে মহাভারত কাজী নজরুল লিখেছেন বোঝাননি, তিনি ‘মহাভারত’ শব্দটি উচ্চারণের পর ছোট একটি বিরতি দিয়ে কাজী নজরুল ইসলামের সাম্যবাদী কবিতার দুটি লাইন পাঠ করার আগে ‘কাজী নজরুল লিখেছেন’ কথাটি বলেছেন। এই বিষয়টিকেই ভুল বুঝে তার আগের এবং পরের এই দুই কথাকে এক ধরে নিয়ে ‘মহাভারত কাজী নজরুল ইসলাম লিখেছেন’ শীর্ষক বিভ্রান্তির সৃষ্টি হয়েছে এবং বক্তব্যের এই অংশটির খণ্ডিত অংশ প্রেক্ষাপটের বাইরে নিয়ে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হয়েছে।

অর্থাৎ, মমতা বন্দ্যোপাধ্যায় তার বক্তব্যে ‘মহাভারত কাজী নজরুল ইসলাম লিখেছেন’ এমন কিছু বোঝাননি বরং তিনি উপস্থিত সকলকে বিখ্যাত কিছু লেখকদের নাম উল্লেখ করে পড়তে ও জানতে বলার পাশাপাশি মহাভারত পড়তে ও জানার কথা বুঝিয়েছেন এবং তারপরই কাজী নজরুল ইসলাম এর কবিতার উদ্ধৃতি দিতে গিয়ে ‘কাজী নজরুল ইসলাম বলেছেন বাক্যাংশটি’ উল্লেখ করে কবিতার দুই লাইন পাঠ করেছেন। 

মূলত, ২৮ আগস্ট Trinamool Chhatra Parishad (TMCP) এর প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তৃতা দেন। সেখানে তার দেওয়া বক্তব্যকে ভুলভাবে নিয়ে সেই বক্তব্যের খণ্ডাংশকে প্রেক্ষাপটের বাইরে নিয়ে কাজী নজরুল ইসলাম মহাভারত লিখেছেন শীর্ষক বক্তব্য মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন দাবিটি প্রচার করা হয়েছে। 

সুতরাং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কাজী নজরুল ইসলাম মহাভারত লিখেছেন বোঝাননি বা বলেননি বরং তার বক্তব্য বিকৃত করে প্রচার করা হয়েছে।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img