খালেদা জিয়া ৭ বছর পর কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়েছেন দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দীর্ঘ ৭ বছর পর কেন্দ্রীয় শহীদ মিনারে গেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

খালেদা জিয়া

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সম্প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে যাননি বরং ২০১৭ সালে কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপি নেতাকর্মীদের ফুল অর্পণের পুরোনো ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই একাধিক প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করেও মূলধারার জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে আলোচিত দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবির বিষয়ে বিস্তারিত অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপটির বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল Bangladesh Nationalist Party-BNP এ২০২৪ সালের ২০ফেব্রুয়ারি “একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনে দেশনেত্রী বেগম খালেদা জিয়া | 21 Feb 2017” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওর শিরোনাম ও বিস্তারিত বিবরণী থেকে জানা যায় যে, ভিডিওটি ২০১৭ সালে কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপি নেতাকর্মীদের সাথে নিয়ে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পুস্তস্তবক অর্পণের ভিডিও।

পাশাপাশি, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে জাগো নিউজ ২৪ এর ওয়েবসাইটে ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি “শ্রদ্ধা জানাতে মূল বেদীতেই উঠে পড়লেন খালেদা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Source: জাগো নিউজ ২৪

প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও বিএনপির নেতা-কর্মীরা।

অর্থাৎ, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া শারীরিক অসুস্থতা ও বয়স বিবেচনায় ২০২০ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতাবলে ছয় মাসের মুক্তি পান। এরপর এই জামিনের মেয়াদ বেশ কয়েকবার বৃদ্ধি করা হয়। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর জামিনের মেয়াদ ৬ মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০২০ সালে জামিনে মুক্তির পর থেকেই বিভিন্ন সময়ে শারীরিক জটিলতার কারণে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

মূলত, ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও বিএনপির নেতা-কর্মীবৃন্দ। ২০১৭ সালে খালেদা জিয়ার পুষ্পস্তবক অর্পণের একটি ভিডিওকেই সম্প্রতি “দীর্ঘ ৭ বছর পর কেন্দ্রীয় শহীদ মিনারে গেলেন খালেদা জিয়া” শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়।

উল্লেখ্য, পূর্বেও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জড়িয়ে ইন্টারনেটে মিথ্যা তথ্য প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, দীর্ঘ ৭ বছর পর সম্প্রতি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি  মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img