ছবিটি পৃথিবীর সবচেয়ে বেশি বয়সী কচ্ছপ জোনাথনের নয়

সম্প্রতি “পৃথিবীর সবচেয়ে বয়স্ক প্রাণী জোনাথন কচ্ছপ😳😳” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথনের নয় বরং এটি ভিন্ন একটি কচ্ছপের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Taronga Zoo’ নামের অস্ট্রেলিয়ান একটি চিড়িয়াখানার ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ২০১৪ সালের ৩০ এপ্রিলে প্রকাশিত একটি পোস্টে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টটিতে অস্ট্রেলিয়ার তারোঙ্গা ওয়েস্টার্ন প্লেইন নামের চিড়িয়াখানায় গালাপাগোস প্রজাতির দুইটি নতুন শিশু কচ্ছপ প্রজননের কথা বলা হয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Taronga Zoo (@tarongazoo)

পাশাপাশি, প্রাণী বিষয়ক ব্লগ ওয়েবসাইট ‘ZooBorns’ এ ২০১৪ সালের ০২ মে “Far from the Galápagos, Breeding Program Hatches Tiny Tortoises” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনেও একই ছবি পাওয়া যায়। উক্ত প্রতিবেদনটিতেও অস্ট্রেলিয়ার তারোঙ্গা ওয়েস্টার্ন প্লেইন নামের চিড়িয়াখানার শিশু কচ্ছপ প্রজননের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

Screenshot from ZooBorns

মূলত, অস্ট্রেলিয়ার তারোঙ্গা চিড়িয়াখানার ভিন্ন একটি কচ্ছপের ছবিকে ১৯০ বয়সী পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথনের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, জোনাথন নামের একটি কচ্ছপ গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক কচ্ছপ হিসেবে রেকর্ড গড়েছে। কচ্ছপটির প্রাচীনতম ছবি থেকে ধারণা করা হয় এটি ১৮৩২ সালে জন্মগ্রহণ করেছে। চলতি বছর অর্থাৎ ২০২২ সালে এটির বয়স ১৯০ বছর সম্পন্ন হয়েছে।  

জোনাথন
Screenshot from Guinness World Records

এছাড়া, জোনাথন নামের বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপটি হলো সেশেলস/আলডাবরা দৈত্য প্রজাতির কচ্ছপ এবং প্রচারিত ছবির কচ্ছপটি গালাপাগোস প্রজাতির কচ্ছপ। অর্থাৎ, দুইটি কচ্ছপ ভিন্ন প্রজাতির।

সুতরাং, ভিন্ন একটি কচ্ছপের ছবি দিয়ে ১৯০ বছর বয়সী পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথনের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: পৃথিবীর সবচেয়ে বয়স্ক প্রাণী জোনাথন কচ্ছপ
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img