প্রতি হাজার বছর পর পর সকল মানুষের বয়স একই হবার দাবিটি কি সত্য?

সম্প্রতি,‘আজ বিশ্বের সকল মানুষের বয়স ২০২৩’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে।

Screenshot: Facebook

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এমন তথ্য দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিশ্বের সকল মানুষের বয়স আজ ২০২৩ এবং প্রতি ১০০০ বছরে কোনো বিশেষ দিনে এমন ঘটনা ঘটার দাবিটি সত্য নয়। বরং বছরের যেকোনো দিনে নিজের জন্ম সালের সাথে বর্তমান বয়স যোগ করা হলে চলতি সাল পাওয়া যায়।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে  sustainingcommunity নামক ওয়েবসাইটে It’s simple maths, not a once in a 1000 year phenomenon শীর্ষক শিরোনামে ২০১৭ সালের ২২ অক্টোবর প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Sustaining Community

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, ২০১৭ সাল, ২০১৮ সাল এবং ২০১৯ সালেও সামাজিক যোগাযোগ মাধ্যমে উক্ত দাবিটি প্রচার করা হয়। 

Screenshot: Sustaining Community

প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়, পৃথিবীতে আমাদের যাপিত মোট বছরের সাথে যদি আমাদের জন্ম সাল যোগ করা হয় তবে বর্তমান সাল পাওয়া যাবে।

Screenshot: Sustaining Community

উক্ত দাবির সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Australian Associated Press (AAP) এর অফিসিয়াল ওয়েবসাইটে Age and birth year claim doesn’t occur every 1000 years শীর্ষক শিরোনামে ২০১৯ সালের ৭ অক্টোবর প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Australian Associated Press

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির সাইন্স কলেজের বীজগণিতের প্রভাষক ও রিসার্চ ফেলো ড. আনন্দ দেওপুরকর AAP কে জানান, যদি কেউ তার বয়সের সাথে তার জন্মসাল যোগ করেন তাহলে সবসময়ই বর্তমান সাল পাবেন। এটা ১০০০ বছরে একবার নয়, বরং যেকোনো বছরেই হয়ে থাকে।

Screenshot: Australian Associated Press

বিষয়টি পরিষ্কারভাবে বোঝানোর জন্যে প্রতিবেদনে ড. আনন্দ দেওপুরকরের দেওয়া একটি উদাহরণ ব্যবহার করা হয়েছে। 

Screenshot: Australian Associated Press

অর্থাৎ, প্রতি হাজার বছরে বিশ্বের সকল মানুষের বয়স একই হবার দাবিতে প্রচারিত তথ্যটি সত্য নয়।

মূলত, ‘প্রত্যেকের বয়স আজ ২০২৩ আপনি কি জানেন বিশ্বের সকল মানুষের বয়স আজ একই? আজ একটি খুব বিশেষ দিন এবং এটি প্রতি হাজার (১০০০) বছরে একবারই ঘটে। আপনার বয়স+ আপনার জন্মের বছর ,প্রতিটি ব্যাক্তির জন্য হবে =২০২৩’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, যেকোনো বছরের যেকোনো দিনে যে কেউ তার জন্মসালের সাথে তার বয়স যোগ করলে বর্তমান সাল পাবে। এটি হাজার বছরে একবার ঘটে না। 

সুতরাং, প্রতি হাজার বছরে সকলের বয়স একই হবার দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img