রবিবার, জুলাই 21, 2024
spot_img

“কুমিল্লাকে ঘৃণা করি এবং কুমিল্লার হয়ে আর কোনোদিন খেলবো না” শীর্ষক মন্তব্য ইমরুল কায়েস করেননি 

সম্প্রতি, “কুমিল্লাকে ঘৃণা করি! বেঁচে থাকতে আর ওই দলে খেলবো না, নতুন রূপ নিয়ে নতুন দলে যাব, একি বললেন ইমরুল” শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

কুমিল্লাকে ঘৃণা করি

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিপিএলের ফ্রেঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নিয়ে ইমরুল কায়েস এমন কোনো মন্তব্য করেননি বরং ২০২১ সালে দেওয়া ইমরুল কায়েসের বক্তব্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে চটকদার থাম্বনেইলে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে উক্ত ভিডিওটিতে ইমরুল কায়েসকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নিয়ে কোনো নেতিবাচক কথা বলতে দেখা যায়নি। 

পরবর্তীতে, ইমরুল কায়েসের বক্তব্যের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Cricfrenzy এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ০১ ফেব্রুয়ারি “ভালো পারফর্ম করেও আমি কারো সাহায্য পাইনি, অবিচার হয়েছে আমার ওপর- ইমরুল” শীর্ষক শিরোনামে প্রকাশিত ইমরুল কায়েসের একটি সাক্ষাৎকারের ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত সাক্ষৎকারের সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে। এই ভিডিওটিতে ইমরুল কায়েসকে জাতীয় দল থেকে নিজের বাদ পড়ার বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

Video Comparison: Rumor Scanner

অর্থাৎ, জাতীয় দল থেকে বাদ পড়া বিষয়ে ইমরুল কায়েসের মন্তব্যের একটি পুরোনো ভিডিওকে বিপিএলে তার দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাথে অপ্রাসঙ্গিকভাবে জড়িয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানে গণমাধ্যম, ইমরুল কায়েসের ভেরিফাইড ফেসবুক পেজ, কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে ইমরুল কায়েস ভবিষ্যতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএলে খেলবেন না শীর্ষক দাবির সত্যতা পাওয়া যায়নি।

মূলত, গত পহেলা মার্চ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর দশম আসরের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে পরাজিত করে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় ফরচুন বরিশাল। উক্ত ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের একাদশে জায়গা পাননি দলটি’র সাবেক অধিনায়ক ইমরুল কায়েস। এরই প্রেক্ষিতে ইন্টারনেটে “কুমিল্লাকে ঘৃণা করি! বেঁচে থাকতে আর ওই দলে খেলবো না, নতুন রূপ নিয়ে নতুন দলে যাব, একি বললেন ইমরুল” শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। ইমরুল কায়েস এমন কোনো মন্তব্য করেননি। কোনো নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ ছাড়াই ইমরুল কায়েসের ভিন্ন একটি মন্তব্যের ভিডিও ক্লিপ ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত দাবি সম্বলিত শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে উক্ত ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, বিপিএলের সদ্য সমাপ্ত আসরকে কেন্দ্র করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ইমরুল কায়েস “কুমিল্লাকে ঘৃণা করি! বেঁচে থাকতে আর ওই দলে খেলবো না, নতুন রূপ নিয়ে নতুন দলে যাব,” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img