শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

বিসিএসে প্রশাসন ক্যাডারে হাসিবুরের দ্বিতীয় হওয়ার খবরটি তিন বছর পুরোনো

সম্প্রতি “প্রচুর পড়ালেখা করতাম বলে আজ প্রশাসন ক্যাডারে ২য় হয়েছিঃ হাসিবুর রহমান” শীর্ষক শিরোনামে একটি সংবাদ একটি ভূইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।


ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। এবং ভূইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশিত খবরের আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিসিএসে হাসিবুর রহমানের প্রশাসন ক্যাডারে দ্বিতীয় হওয়ার ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি ৩ বছর পূর্বের।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘একুশে ETV’ এর অনলাইন সংস্করণে ২০১৮ সালের ১৯ জুলাই “বিসিএসে সফল হওয়ার চাই নিষ্ঠা-একাগ্রতা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনটি থেকে ৩৭ তম বিসিএসে হাসিবুরের কৃতিত্ব সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়।

হাসিবুর
Screenshot from ETV website

মূলত, মানিকগঞ্জ জেলার কাকুরিয়া গ্রামের কৃতি সন্তান হাসিবুর রহমান এমিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ২০১৮ সালে ৩৭ তম বিসিএসে শিক্ষা (প্রশাসন) ক্যাডারে দ্বিতীয় স্থান লাভ করেন। সেসময় তার বিসিএসে সাফল্য নিয়ে সংবাদমাধ্যমে তথ্য প্রচারিত হয়। তবে, গত ২৯ মার্চ ৪০ তম বিসিএস এর চূড়ান্ত ফলাফল প্রকাশিত হওয়ার পর ৩৭ তম বিসিএসে হাসিবুর রহমানের দ্বিতীয় হওয়ার বিষয়টি পুনরায় বিভ্রান্তিকর শিরোনামে প্রচার করা হচ্ছে।

Also Read: বিসিএস স্বাস্থ্য ক্যাডারে উর্মিতা দত্তের প্রথম হওয়ার খবরটি তিন বছর পুরোনো

উল্লেখ্য, ২০১৬ সালের সেপ্টেম্বরে ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ২০১৮ সালের জুন মাসে পিএসসি কর্তৃক চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়। সর্বশেষ ২০১৯ সালে মার্চ মাসে চূড়ান্ত উত্তীর্ণ প্রার্থীদের গেজেট প্রকাশ করা হয়।

অর্থাৎ, ২০১৯ সালে ৩৭ তম বিসিএসে মানিকগঞ্জের হাসিবুর রহমান কৃতিত্বের তথ্য নিয়ে সে সময়ে প্রকাশিত সংবাদকে সম্প্রতি ৪০ তম বিসিএসের ফল প্রকাশিত হওয়ার পর পূর্বের তারিখ উল্লেখ ছাড়া নতুন করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: প্রচুর পড়ালেখা করতাম বলে আজ প্রশাসন ক্যাডারে ২য় হয়েছিঃ হাসিবুর রহমান
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img