শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

মাহমুদউল্লাহ রিয়াদের বিষয়ে এই ভিডিওতে গ্লেন ম্যাক্সওয়েল কোনো মন্তব্য করেননি 

সম্প্রতি, আমার আইডল মাহমুদউল্লাহ ম্যাচ শেষে রিয়াদকে প্রশংসায় ভাসালেন গ্লেন ম্যাক্সওয়েল– শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

মাহমুদউল্লাহ রিয়াদের

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিওটি এখন অবধি সাড়ে ছয় লাখের বেশি বার দেখা হয়েছে এবং প্রায় তিন হাজার শেয়ার হয়েছে।

২০২৩ সালে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 
২০২৩ সালে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল বাংলাদেশের ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি বরং গত বছর বিশ্বকাপ জয়ের পর ম্যাক্সওয়েলের প্রেস কনফারেন্সের ভিডিও ব্যবহার করে ভিত্তিহীন এই দাবিটি প্রচার করা হচ্ছে।  

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, শুরুতে গ্লেন ম্যাক্সওয়েলের একটি প্রেস কনফারেন্সে বক্তব্য দেওয়ার কিছু অংশ দেখানো হয়েছে। পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজন ক্রিকেটারের ছবি এবং ম্যাক্সওয়েলের ছবি ব্যবহার করে উপস্থাপক মনগড়া কিছু কথা বলেছেন। 

উপস্থাপক বলেন, “আমি আগেই বলেছিলাম মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করবে রিয়াদ। আমার কথায় সত্যি হলো। ম্যাচ জয়ের পর বাংলাদেশের সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে একি বললেন অস্ট্রেলিয়ান হার্ড হিটার গ্লেন ম্যাক্সওয়েল। বাজে একটি বিশ্বকাপ পার করেছে বাংলাদেশ দল। নয়টি ম্যাচের সাতটিতেই হার। বিশ্বকাপে পুরোপুরি ম্যানপুল ছিলো বাংলাদেশ দল। তবে, ব্যাতিক্রম ছিলেন একমাত্র মাহমুদউল্লাহ রিয়াদ। শত ব্যর্থতার মধ্যে উজ্জ্বল একটি নাম মাহমুদউল্লাহ রিয়াদ। ৩২৮ রান করে হয়েছেন সেরা রান সংগ্রাহক। এমন উজ্জ্বল পারফরম্যান্সের পর রিয়াদকে নিয়ে মুখ খুলেছন অস্ট্রেলিয়ান হার্ড হিটার গ্লেন ম্যাক্সওয়েল। ম্যাচ শেষে এই হার্ড হিটার বলেন, রিয়াদকে আমি বেশ অনেক আগে থেকেই চিনি। সে দারুণ একজন ক্রিকেটার। বাংলাদেশের মধ্যে একমাত্র রিয়াদকেই আমি অনুসরণ করতাম। বিশ্বকাপ শুরুর আগে আমি শুনেছিলাম তাকে নাকি বাদ দিতে চেয়েছিল ম্যানেজমেন্ট। এরপর যখন শুনলাম বিশ্বকাপে রিয়াদ খেলবে তারপরেই আমি বলেছিলাম দারুণ কিছু করে দেখাবে রিয়াদ। কারণ, সে ক্রিকেটের একজন কিংবদন্তি। এতবড় মাপের ক্রিকেটাররা দলের ব্যর্থতায়ও উজ্জ্বল থাকে নিজের পারফরম্যান্সে। রিয়াদেী ব্যাটিং দেখে একজন ফিনিশার হিসেবে আমি বেশ খুশি।”

আলোচিত ভিডিওটিতে থাকা গ্লেন ম্যাক্সওয়েলের প্রেস কনফারেন্সের বিষয়ে অনুসন্ধান করেছে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে International Cricket Council এর ফেসবুকে পেজে গত বছরের (২০২৩) ২৫ অক্টোবর “Watch Australia’s #CWC23 post-match media conference” শীর্ষক ক্যাপশনে একটি প্রেস কনফারেন্সের ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

১২ মিনিট ৩৬ সেকেন্ডের প্রেস কনফারেন্সের ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, গত বছর অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হওয়ার পরের প্রেস কনফারেন্সের ভিডিও এটি। এছাড়া, ভিডিওটিতে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে কোনো মন্তব্য করেননি গ্লেন ম্যাক্সওয়েল। 

পাশাপাশি, জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমেও এ-সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

মূলত, আমার আইডল মাহমুদউল্লাহ ম্যাচ শেষে রিয়াদকে প্রশংসায় ভাসালেন গ্লেন ম্যাক্সওয়েল- শীর্ষক দাবিতে একটি তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সঠিক নয় বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, ভিন্ন একটি প্রেস কনফারেন্সের ভিডিও ক্লিপ এবং কয়েকটি ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

সুতরাং, আমার আইডল মাহমুদউল্লাহ ম্যাচ শেষে রিয়াদকে প্রশংসায় ভাসালেন গ্লেন ম্যাক্সওয়েল- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img