শনিবার, জুলাই 13, 2024
spot_img

যমুনা টিভির ফটোকার্ড নকল করে মাওলানা তাহেরীর গাড়ি দুর্ঘটনার গুজব 

ইসলামিক বক্তা মাওলানা গিয়াসউদ্দিন তাহেরী ‘গাড়ি এক্সিডেন্ট করেছেন তাহেরি’ শীর্ষক তথ্যে বা শিরোনামে যমুনা টিভির লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তাহেরীর গাড়ি দুর্ঘটনা

উক্ত ফটোকার্ড যুক্ত করে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘গাড়ি এক্সিডেন্ট করেছেন তাহেরি’ শীর্ষক তথ্যে বা শিরোনামে যমুনা টিভি কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি। এমনকি সম্প্রতি মাওলানা গিয়াসউদ্দিন তাহেরী কোনো গাড়ি দুর্ঘটনার শিকার হোননি। প্রকৃতপক্ষে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে যমুনা টিভির ফটোকার্ড নকল করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটিতে যমুনা টিভির লোগো রয়েছে। 

পরবর্তীতে যমুনা টিভির ফেসবুক পেজে এসংক্রান্ত কোনো ফটোকার্ড প্রকাশ করা হয়েছে কি না সেবিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে যমুনা টিভির ফেসবুক পেজে এসংক্রান্ত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, যমুনা টিভির ওয়েবসাইটইউটিউব চ্যানেলেও এসংক্রান্ত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

তবে যমুনা টিভি কর্তৃক প্রকাশিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের সাথে আলোচিত ফটোকার্ডটির ফন্টের পার্থক্য রয়েছে। এছাড়া, যমুনা টিভির ফটোকার্ডে ‘বিস্তারিত কমেন্ট’ লিখে না, যা প্রচারিত ফটোকার্ডে লিখা রয়েছে। 

Photocard Comparison By Rumor Scanner 

পাশাপাশি, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে অন্য কোনো গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে এবংকি গিয়াসউদ্দিন তাহেরীর ফেসবুক পেজেও এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

মুলত, সম্প্রতি ইসলামিক বক্তা মাওলানা গিয়াসউদ্দিন তাহেরী ‘গাড়ি এক্সিডেন্ট করেছেন তাহেরি’ শীর্ষক তথ্যে বা শিরোনামে যমুনা টিভির একটি ফটোকার্ড  সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘গাড়ি এক্সিডেন্ট করেছেন তাহেরি’ শীর্ষক তথ্যে বা শিরোনামে যমুনা টিভি কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি। এমনকি সম্প্রতি মাওলানা গিয়াসউদ্দিন তাহেরী কোনো গাড়ি দুর্ঘটনার শিকার হোননি। এছাড়া, গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে উক্ত দাবি সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে যমুনা টিভির ফটোকার্ড নকল করে আলোচিত ফটোকার্ডটি প্রচার করা  হয়েছে।

সুতরাং, ইসলামিক বক্তা মাওলানা গিয়াসউদ্দিন তাহেরী সম্প্রতি গাড়ি এক্সিডেন্ট করেছেন শীর্ষক দাবিটি মিথ্যা এবং উক্ত দাবিতে যমুনা টিভির নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img