সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

ভারতীয় শিশু মোঃ আবিসকে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “মা হারা শিশুটির চিকিৎসার জন্য 8 থেকে 10 লক্ষ টাকার প্রয়োজন। আসুন মো. রাহিমের চিকিৎসার জন্য মানবিক সাহায্যে এগিয়ে আসি। রংপুর জেলার গংগাচড়া উপজেলাধীন হাজীপাড়া গ্রামের মোঃ মোতালেব হোসেনের ৭ বছরের ছেলে মো. রাহিম লিভারের রোগে আক্রান্ত” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো মোহাম্মদ আবিস নামের ভারতীয় এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, “Ya Allah, please help me get my child treated & give him a normal life” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

শিশু
Screenshot from ketto website

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ২০২১ সালের ২৩ নভেম্বরে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো ও একটি ভিডিও বার্তা খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতের আশিক খান ও সুফিয়া বানু খান দম্পতির ৭ বছর বয়সী ছেলে শিশু মোহাম্মদ আবিসের। সে বুড চিয়ারি সিন্ড্রোম নামক লিভারের জটিল রোগে আক্রান্ত হয়ে ভারতের তেলাঙ্গানা “Care Hospital” হাসপাতালে চিকিৎসাধীন ছিলো। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ২৫ লাখ রুপি প্রয়োজন ছিল এবং তার চিকিৎসার জন্য ফান্ডরাইজিং কার্যক্রম ২০২১ সালের ২২ ডিসেম্বরেই শেষ হয়েছে।

অন্যদিকে, মোঃ রাহিম নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ ও রকেট নাম্বারে (01826088585, 01302969957) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম, ছবি ও নাম্বার পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু মোহাম্মদ আবিসকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু রাহিম দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মা হারা শিশুটির চিকিৎসার জন্য 8 থেকে 10 লক্ষ টাকার প্রয়োজন। আসুন মো. রাহিমের চিকিৎসার জন্য মানবিক সাহায্যে এগিয়ে আসি। রংপুর জেলার গংগাচড়া উপজেলাধীন হাজীপাড়া গ্রামের মোঃ মোতালেব হোসেনের ৭ বছরের ছেলে মো. রাহিম লিভারের রোগে আক্রান্ত
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Ketto: https://www.ketto.org/stories/saveaabis
  2. Ketto Facebook: https://fb.watch/bbr6OA_cFe/
  3. Ketto Tweet: https://twitter.com/ketto/status/1463039616261500930
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img