ভারতীয় শিশু মুস্তফাকে বাংলাদেশী শিশু দাবিতে আর্থিক সহায়তার নামে প্রতারণা

সম্প্রতি, “আমার 11 বছর বয়সী ছেলে একটি মারাত্মক রোগের সাথে লড়াই করছে এবং তার জীবন একটি সুতোয় ঝুলছে। আল্লাহ, আমার প্রার্থনা শুনুন!” শীর্ষক শিরোনামে একটি বাচ্চার ছবি ব্যবহার করে মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল হওয়া এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো ভারতের নাগরিক সাবিনামলের এগারো বছর বয়সী পুত্র মোহাম্মাদ মুস্তফার ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে “My Son Is Suffering From Heart Defect. We Need Your Help To Provide For His Treatment” শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Ketto’ এর ওয়েবসাইটে মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

আর্থিক

পাশাপাশি, ‘Ketto’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে গত ১৮ই ডিসেম্বরে প্রকাশিত পোস্টে ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

“My 11-yo son’s life is hanging by a thread! He is in the jaws of a deadly disease and is struggling to live. I want him to recover, but his treatment is beyond my financial means. Allah, give him the strength to carry on!”

Please help: https://t.co/YkNtxQC8JD pic.twitter.com/hNpuvVwJcI

— Ketto (@ketto) December 18, 2021

মূলত, ছবির শিশুটি ভারতের সাবিনামলের সন্তান মোহাম্মাদ মুস্তফা। শিশুটি হৃৎপিণ্ড জনিত সমস্যায় আক্রান্ত। বর্তমানে শিশুটি ভারতের চেন্নাইয়ে অবস্থিত এম জি এইচ হেলথকেয়ার হাসপাতালে “ট্রান্সপ্ল্যান্ট আইসিইউ” ইউনিটে চিকিৎসাধীন। শিশুটির আরোগ্যের জন্য হৃৎপিণ্ডে অস্ত্রপাচার প্রয়োজন। ফান্ডরাইজিং পোস্টগুলো থেকে জানা যায় আক্রান্ত শিশুটির চিকিৎসার জন্য ৭ লাখ রুপি প্রয়োজন।

এছাড়া, আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টটিতে আক্রান্ত শিশুটির কোন নাম বা ঠিকানার উল্লেখ করা হয় নি এবং পোস্টটিতে উল্লেখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে (01860975435, 01711432810) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে প্রায় একই ধরণের শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার হয়ে আসছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্য আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু মোস্তফাকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Ketto Website: https://www.ketto.org/fundraiser/supportmustafam
  2. Ketto Facebook Post: https://www.facebook.com/ketto.org/posts/4648921481827587
  3. Ketto Tweet: https://twitter.com/ketto/status/1472084213574750211
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img