ইব্রাহিম রাইসিকে হত্যার ভিডিও দাবিতে ভিডিও গেমসের দৃশ্য প্রচার

গত ১৯ মে ইরান-আজারবাইজানের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধের উদ্বোধন করা শেষে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ঐ হেলিকপ্টারে তার সাথে সফরসঙ্গী হিসেবে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ সব আরোহী নিহত হয়েছেন। এরই প্রেক্ষিতে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে হত্যার ভিডিও দাবিতে একটি ভিডিও প্রচার করা হচ্ছে। 

ইব্রাহিম রাইসিকে হত্যার

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি উক্ত ভিডিওটি ৪৩ লক্ষেরও অধিক বার দেখা হয়েছে এবং ৪২ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি ইরানিয়ান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে হত্যার দৃশ্যের নয়, বরং ভিডিওটি Arma 3 নামের একটি ভিডিও গেমের দৃশ্যের।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ  করে একটি ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। ২০২৩ সালের ২৭ ফেব্রুয়ারি তারিখে RIMStudio নামের একটি ইউটিউব চ্যানেল থেকে “KA-50 Battle helicopter shot down by FIM-92F Advanced Stinger Missile l St.77 MilSim ARMA3 #shorts” শিরোনামে প্রকাশিত এই ভিডিওর একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Comparison : Rumor Scanner

উক্ত ভিডিওটির বিবরণী পড়ে জানা যায়, এটি ARMA 3 নামক একটি মিলিটারি সিমুলেশন গেমের ভিডিও। এটি কোনো বাস্তব দৃশ্যের ধারণকৃত ভিডিও নয়৷ তাছাড়া, উক্ত ভিডিওটি ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর এক বছর পূর্বে পোস্ট করা হয়েছে।

Screenshot : YouTube

উল্লেখ্য, Arma 3 একটি ওপেনওয়ার্ল্ড ট্যাক্টিক সিমুলেশন শুটিং গেম। Bohemia Interactive নামের একটি চেক প্রতিষ্ঠান উক্ত গেমটি তৈরি করেছে।

তাছাড়া, দাবিকৃত ভিডিওটিতে যার ছবি ব্যবহার করা হয়েছে, তিনি সদ্য প্রয়াত ইরানিয়ান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, ইরানের প্রধানমন্ত্রী নন। উল্লেখ্য, ১৯৮৯ সালের গণভোটের পর থেকে ইরানে প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত বা রহিত করা হয়৷ এর পর থেকে ইরানে কোনো প্রধানমন্ত্রী নেই৷ 

মূলত, Arma 3 নামের একটি ভিডিও গেমের দৃশ্য ইন্টারনেট থেকে ডাউনলোড করে তা ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে হত্যার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে। 

অর্থাৎ, ইব্রাহিম রাইসিকে হত্যার ভিডিও মর্মে প্রচারিত দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img