জিম্বাবুয়ে সিরিজ খেলেই পুনরায় আইপিএলে যোগ দেননি মুস্তাফিজ  

সম্প্রতি, ‘জিম্বাবুয়ে সিরিজ খেলেই IPL-যোগ দিলেন ফিজ ফুলের মালা দিয়ে বরণ করলেন চেন্নাই’ দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ভিডিওটি লক্ষ্য করে দেখা যায়, মুস্তাফিজ বিমানবন্দরে কিছু ব্যক্তির সাথে হ্যান্ডশেক করছেন। এর বাইরে কিছু স্থিরচিত্র ব্যবহার করা হয়েছে ভিডিওটিতে। 

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মুস্তাফিজুর রহমান জিম্বাবুয়ে সিরিজ শেষে আইপিএলে চেন্নাই সুপার কিংসে পুনরায় যোগ দেননি বরং ভিন্ন ঘটনার পুরোনো দৃশ্যের ফুটেজের মাধ্যমে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে ভিডিওতে ব্যবহৃত ফুটেজের মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ২০২৩ সালের ৩ মে সে বছরের আইপিএল মৌসুম শেষে মুস্তাফিজ দেশে ফেরেন। সেদিন ভারত থেকে ফিরে ব্যক্তিগত গাড়িতে বিমানবন্দর ত্যাগ করেন তিনি। এটি মূলত সে সময়েরই ভিডিও। দাবীকৃত পোস্টে মূল ভিডিওটি হরিজন্টালি ফ্লিপ করে ভিন্ন দাবিতে ব্যবহার করা হয়েছে।

Screenshot collage: Rumor Scanner

এছাড়াও, একই দাবিতে অন্যান্য ভিডিওতে মুস্তাফিজুর রহমানের রাজস্থান রয়্যালস এর ২০২১ সালের আইপিএল থেকে বিদায়ের একটি ভিডিওর (আর্কাইভ) ফুটেজ যুক্ত করা হয়েছে।  

তাছাড়া, মুস্তাফিজুর রহমান জিম্বাবুয়ে সিরিজ শেষে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্র সফরে গেছেন গত ১৬ মে।

মূলত, ২০২৩ সালে আইপিএলে খেলা শেষে মুস্তাফিজুর রহমান দেশে ফেরার পর বিমানবন্দরের একটি ভিডিও সম্প্রতি মুস্তাফিজ জিম্বাবুয়ে সিরিজ শেষে সদ্য শেষ হওয়া আইপিএলে চেন্নাই সুপার কিংসে পুনরায় যোগ দেওয়ার দাবিতে প্রচার করা হয়। এছাড়াও, ২০২১ সালে মুস্তাফিজের রাজস্থান রয়্যালস থেকে বিদায়ের একটি ভিডিও একই দাবিতে প্রচার করা হয়। তবে, জিম্বাবুয়ে সিরিজের পর মুস্তাফিজুর রহমান বাংলাদেশ দলের সাথে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। 

সুতরাং, মুস্তাফিজ জিম্বাবুয়ে সিরিজ খেলেই পুনরায় আইপিএলে যোগ দেওয়ার দাবিতে পুরোনো ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img