বুধবার, জুলাই 24, 2024
spot_img

জামাল ভূঁইয়ার বকেয়া বেতন মেসি পরিশোধ করবে দাবিতে ডিবিসির নামে ভুয়া ফটোকার্ড প্রচার

সম্প্রতি, ‘জামাল ভূঁইয়ার বকেয়া বেতন পরিশোধ করবে লিওনেল মেসি’ দাবিতে ডিবিসি নিউজের লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

ভূঁইয়া

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের ফুটবলার জামাল ভূঁইয়ার বকেয়া বেতন ফুটবল তারকা লিওনেল মেসি পরিশোধ করবে দাবি করে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম ডিবিসি নিউজ কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ডিবিসি নিউজ এর ডিজাইন নকল করে আলোচিত এই ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিউমর স্ক্যানার টিম আলোচিত দাবিতে ডিবিসি নিউজ’র নাম ও লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ফটোকার্ডটি বিশ্লেষণ করে। এতে দেখা যায়, ফটোকার্ডটিতে কোনো তারিখের উল্লেখ নেই। তাই ফটোকার্ডটির প্রচারকাল সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি।  

পরবর্তীতে, ডিবিসি নিউজের ফেসবুক পেজে গত ১৬ জানুয়ারি লিওনেল মেসিকে নিয়ে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। এই ফটোকার্ডটির সঙ্গে  লিওনেল মেসির মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচারিত ফটোকার্ডটির ছবি ও গ্রাফিক্যাল ডিজাইনের  মিল খুঁজে পাওয়া যায়। তবে ফটোকার্ড দুইটিতে থাকা লিওনেল মেসির বক্তব্যের মধ্যে ভিন্নতা দেখা যায়। এছাড়াও, একই দিনে ডিবিসি নিউজের ওয়েবসাইটে এই সংক্রান্ত সংবাদ খুঁজে পাওয়া যায়। 

Screenshot collage: Rumor Scanner 

এছাড়া, লিওনেল মেসি এমন কোনো ঘোষণা দিয়েছেন কিনা কিংবা জামাল ভূঁইয়া এমন কোনো কথা জানিয়েছেন কিনা তা জানতে ইন্টারনেটে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ১৬ জানুয়ারি বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজ এর ফেসবুক পেজে “আরও একবার শ্রেষ্ঠত্বের মুকুট পরলেন মেসি” শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশ করা হয়। সম্প্রতি ডিবিসির ঐ ফটোকার্ডের শিরোনাম পরিবর্তন করে করে ‘জামাল ভূঁইয়ার বকেয়া বেতন পরিশোধ করবে লিওনেল মেসি’ দাবিতে ফেসবুকে প্রচার করা হয়।  

সুতরাং, জামাল ভূঁইয়ার বকেয়া বেতন লিওনেল মেসি পরিশোধ করবে শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে ডিবিসির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img