Fact Check: হেফাজতের নতুন কমিটিতে মিজানুর রহমান আজহারিকে পদ দেয়ার দাবীটি ভুয়া

সম্প্রতি “হেফাজত ইসলামের নতুন কমিটিতে যুগ্ম মহাসচিব নির্বাচিত হয়েছেন সবার প্রিয় মাওলানা মিজানুর রহমান আজহারি, শীঘ্রই দেশে আসছেন আমাদের প্রিয় হুজুর। সোর্চ: প্রথম আলো” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হেফাজত ইসলামের নতুন কমিটিতে মিজানুর রহমান আজহারিকে যুগ্ন মহাসচিব নির্বাচিত করা হন নি।

মূলত আজ সকাল ১১টায় প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে হেফাজতে ইসলাম বাংলাদেশ ৩৩ সদস্যের নতুন কমিটি ঘোষণা করে যেখানে যুগ্ম মহাসচিব পদে স্থান পেয়েছেন সাজেদুর রহমান, আবদুল আউয়াল, লোকমান হাকীম, আনোয়ারুল করিম, আইয়ুব বাবুনগরী।

উল্লেখ্য, দৈনিক প্রথম আলোর প্রকাশিত কোন প্রতিবেদনে মিজানুর রহমান আজহারির কমিটিতে থাকার বিষয়ে কোন তথ্যের অস্তিত্ব পাওয়া যায়নি।

বিবিসি বাংলার “হেফাজতে ইসলাম: জুনায়েদ বাবুনগরীকে আমির এবং নুরুল ইসলাম জেহাদীকে মহাসচিব করে পূর্ণাঙ্গ নতুন কমিটি ঘোষণা” শিরোনামে প্রকাশিত প্রতিবেদনেও মিজানুর রহমান আজহারির কমিটিতে থাকার বিষয়ে কোন তথ্যে পাওয়া যায়নি।

এছাড়াও মাওলানা মিজানুর রহমান আজহারির সোশ্যাল মিডিয়া একাউন্টগুলো পর্যবেক্ষণ করে তার দেশে ফেরার দাবীটিরও কোন সত্যতা পাওয়া যায়নি।

অর্থাৎ, মিজানুর রহমান আজহারির যুগ্ন মহাসচিব নির্বাচিত হওয়ার তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও বানোয়াট।

সুতরাং “হেফাজত ইসলামের নতুন যুগ্ম মহাসচিব মিজানুর রহমান আজহারি” শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: হেফাজত ইসলামের নতুন যুগ্ম মহাসচিব মিজানুর রহমান আজহারি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img