রবিবার, জুলাই 21, 2024
spot_img

Fact Check: ডাচ নেতার নওমুসলিম ফারুক হত্যার বিচার চাওয়ার দাবীটি ভুয়া

সম্প্রতি “নওমুসলিম ফারুক খুনের বিচার চান ডাচ নেতা জোরাম ভান ক্লাভেরে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

গুজবটি নিয়ে BD 24 Live “নওমুসলিম ফারুক খুনের বিচার চান ডাচ নেতা” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে

The Daily Campus এর “নওমুসলিম ফারুকের খুন নিয়ে ক্ল্যাভেরের স্ট্যাটাস” শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

ভাইরাল হওয়া কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যামার টিমের অনুসন্ধানে দেখা যায় ওমর ফারুক হত্যা নিয়ে ডাচ নেতা জোরাম ভান ক্লাভেরেন কোন মন্তব্য করেনি বরং জোরাম এর নামে একটি ভুয়া ফেসবুক পেজ থেকে মন্তব্য করা হয়েছে।

মূলত নেদারল্যান্ডের সাবেক সংসদ সদস্য ও নওমুসলিম জোরাম ভ্যান ক্লাভেরেন এর নামে ২০১৯ সালে তৈরিকৃত একটি ভুয়া ফেসবুক পেজ থেকে ২০ জুন ২০২১ তারিখে নওমুসলিম ওমর ফারুক খুনের বিচার চেয়ে একটি পোস্ট করা হয়।

জোরাম তার টুইটার আইডি থেকে ৩০ আগস্ট ২০১৯ সালে উক্ত পেজটিকে ভুয়া চিহ্নিত করে টুইট করেছিলো এবং ভুয়া পেজটির এবাউটেও পেজটিকে আনঅফিশিয়াল উল্লেখ করা রয়েছে।

উল্লেখ্য, জোরাম ভ্যান ক্লাভারেন ফ্রিডম পার্টির সদস্য হিসাবে ০১ জুন ২০১০ থেকে ২১ মার্চ ২০১৪ অবধি নেদারল্যান্ডের একজন সংসদ সদস্য ছিলেন। ইসলাম ও কুরআন বিদ্বেষী হিসেবে সুপরিচিত জোরাম ইসলাম বিরোধী একটি বই লিখতে গিয়ে ইসলাম সম্পর্কে সঠিক ধারণা পান এবং পরবর্তীতে ২০১৮ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

অর্থাৎ ডাচ নেতার নামে ভুয়া পেজের মন্তব্যকে ডাচ নেতা জোরামের নিজের মন্তব্য হিসেবে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: নওমুসলিম ফারুক হত্যার বিচার চাইলেন ডাচ নেতা জোরাম
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img