সোমবার, জুলাই 22, 2024
spot_img

ইফতার চাওয়ায় মাশরাফি বিন মর্তুজা কর্তৃক গরিবদের পেটানোর ভুয়া দাবি

সম্প্রতি, “ইফতার চাওয়ায় গরিবদের ইচ্ছা মত পিটালো একি করলো মাশরাফি বিন মর্তুজা” শীর্ষক দাবিতে একটি তথ্য ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে প্রচার করা হয়েছে। 

ইফতার চাওয়ায়

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইফতার চাওয়ায় নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা কর্তৃক গরিবদের পিটানোর কোনো ঘটনা ঘটেনি বরং দেশের দুটি বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টি বন্ধের ঘটনায় প্রকাশিত দুটি ভিডিওর কিছু অংশের সাথে আলোচিত দাবিটি যুক্ত করে ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওর কোথাও মাশরাফি বিন মুর্তজা কর্তৃক গরিবদের পিটানোর কোনো দৃশ্য কিংবা তথ্যের উল্লেখ পাওয়া যায়নি। এমনকি পুরো ভিডিওর কোথাও আলোচিত দাবির সাথে সম্পর্কিত মাশরাফি বিন মর্তুজার উপস্থিতি দেখা যায়নি। 

আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবির বিষয়ে আরও অনুসন্ধানে ভিডিওটিতে দেখানো ভিডিও ক্লিপগুলোর বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই ০১ 

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটিতে যুক্ত প্রথম ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘News Today Bangla’ এর ইউটিউব চ্যানেলে গত ১৭ মার্চ “ইফতার বন্ধের নির্দেশ দিলো কে।। তারেক। গণঅধিকার পরিষদ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওর একটি অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner

ভিডিওতে গণঅধিকার পরিষদের একাংশের নেতা তারেক রহমান গত ১০ মার্চ ক্যাম্পাসে ইফতার পার্টির আয়োজন না করার বিষয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তি সম্পর্কে নিজস্ব মতামত ব্যক্ত করেন। 

ভিডিও যাচাই ০২ 

দ্বিতীয় ভিডিওর বিষয়ে অনুসন্ধানে অনলাইন সংবাদ মাধ্যম ‘Sylhet 9’ এর ফেসবুক পেজে গত ১২ মার্চ “ইফতার নি*ষিদ্ধ করতে গিয়ে সকল বিশ্ববিদ্যালয়ে হয়ে গেলো গণ ইফতার” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওতে দেশের দুইটি বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টি না করার নির্দেশনার প্রতিবাদে সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ইফতার পার্টির দৃশ্য দেখানো হয়।

অর্থাৎ, আলোচিত ভিডিওটিতে যুক্ত দুইটি ভিডিওই কোনো প্রকার প্রাসঙ্গিকতা ছাড়া প্রচারিত দাবির সাথে যুক্ত করা হয়েছে।

পরবর্তীতে আলোচিত দাবির বিষয়ে প্রাসঙ্গিক একাধিক কি-ওয়ার্ড সার্চে গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্রে ইফতার চাওয়ায় গরিবদের মাশরাফি বিন মর্তুজা পিটিয়েছেন এমন কোনো, ভিডিও, সংবাদ কিংবা তথ্য খুঁজে পাওয়া যায়নি। তবে অনুসন্ধানে বিগত কয়েক বছরে মাশরাফি বিন মর্তুজা বিভিন্ন শ্রেণির মানুষদের ইফতার সামগ্রী পৌঁছে দেওয়ার বিষয়ে সংবাদ খুঁজে পাওয়া যায়। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

মূলত, প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে গত ১০ এবং ১১ মার্চ ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উক্ত ঘটনার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত গণ ইফতারের একটি ভিডিও এবং উক্ত ঘটনায় গণঅধিকার পরিষদের একাংশের নেতা তারেক রহমানের নিজস্ব মতামতের একটি ভিডিওর সাথে “ইফতার চাওয়ায় গরিবদের ইচ্ছা মত পিটালো একি করলো মাশরাফি বিন মর্তুজা” শীর্ষক থাম্বনেইল যুক্ত করে ইউটিউবে প্রচার করা হয়েছে। 

সুতরাং, ইফতার চাওয়ায় গরিবদের ইচ্ছা মত পিটালো মাশরাফি বিন মর্তুজা শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img