শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

রাজনীতিবিদদের নিয়ে মার্ক টোয়েনের নামে ভুয়া উক্তি প্রচার

সম্প্রতি, “রাজনীতিবিদ এবং ডায়াপার দুটোই একটি নির্দিষ্ট সময় পরপর পরিবর্তন করা আবশ্যক এবং একই কারণে” শীর্ষক একটি উক্তিকে বিখ্যাত মার্কিন লেখক মার্ক টোয়েনের উক্তি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

মার্ক টোয়েন

ফেসবুকে প্রচারিত এরূপ কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, রাজনীতিবিদদের নিয়ে আলোচ্য এই উক্তিটি মার্কিন লেখক মার্ক টোয়েনের নয় বরং কোন নির্ভরযোগ্য সূত্র ছাড়াই আলোচ্য উক্তিটিকে মার্ক টোয়েনের নামে প্রচার করা হচ্ছে।

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, গুগল বুকস এর ওয়েবসাইটে “Mark Twain at Your Fingertips: A Book of Quotations” শীর্ষক শিরোনামের একটি বই খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। উক্ত বইটিতে মার্ক টোয়েনের বিভিন্ন উক্তি সংকলিত রয়েছে।

কিন্তু, বইটির কোথাও আলোচ্য উক্তিটি কিংবা এর সমধর্মী কোনো উক্তি খুঁজে পাওয়া যায়নি।

Source: Google Books

পাশাপাশি, মার্ক টোয়েনের শিল্পকর্ম বিষয়ক রিসার্চ আর্কাইভ ‘মার্ক টোয়েন প্রজেক্ট অনলাইন’ এর ওয়েবসাইটেও আলোচ্য উক্তিটির কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, অধিকতর সত্যতা যাচাইয়ের স্বার্থে উক্তিটির উৎপত্তি সম্পর্কে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে, দ্য সান ফ্রান্সিসকো এক্সমিনারের ওয়েবসাইটে ১৯৬৬ সালের ১০ নভেম্বরের একটি নিবন্ধ খুঁজে পাওয়া যায়।

উক্ত নিবন্ধে আলোচ্য উক্তিটির সমধর্মী একটি উক্তি খুঁজে পাওয়া যায়। সেখানে বলা হয়, “In a sound democracy, our rulers ought to be changed routinely, like diapers for the same reason.” কিন্তু, ডিক নোলানের লেখা উক্ত নিবন্ধের সাথে মার্কিন লেখক মার্ক টোয়েনের কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি।

দ্য সান ফ্রান্সিসকো এক্সমিনারে প্রকাশের পর থেকেই উক্তিটির সমধর্মী একাধিক ভার্সনে বিভিন্ন সময়ে প্রচারিত হয়ে আসছে। সমধর্মী এরূপ কিছু উক্তি দেখুন এখানে, এখানে

এছাড়াও, ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত Man of the Year সিনেমার একটি দৃশ্যেও আলোচ্য উক্তিটি খুঁজে পাওয়া যায়। সেই দৃশ্যে বলতে শোনা যায়, “Remember this ladies and gentlemen: It’s an old phrase, basically anonymous, politicians are a lot like diapers, they should be changed frequently, and for the same reasons. Keep that in mind the next time you vote.”

Source: Youtube

কিন্তু, উক্ত ভিডিওটির সাথে মার্কিন লেখক মার্ক টোয়েনের কোন সর্ম্পক খুঁজে পাওয়া যায়নি।

উক্তিটির বিষয়ে অধিকতর সত্যতা নিশ্চিতের উদ্দেশ্যে মার্ক টোয়েন পেপারস এর কিউরেটর এবং মার্ক টোয়েন প্রজেক্টের সম্পাদক Robert H. Hirst এর সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার। তিনি রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন যে আলোচ্য উক্তিটি মার্ক টোয়েনের এমন কোনো প্রমাণ নেই। এছাড়াও তিনি জানান যে, উক্তিটিতে যে ভাষার প্রয়োগ করা হয়েছে তা টোয়েনের ব্যবহৃত ভাষার মত নয় বরং আরও আধুনিক সময়ের।

মূলত, ১৯৬৬ সালে দ্য সান ফ্রান্সিসকো এক্সমিনারে ডিক নোলান একটি নিবন্ধে “In a sound democracy, our rulers ought to be changed routinely, like diapers for the same reason.”(“রাজনীতিবিদ এবং ডায়াপার দুটোই একটি নির্দিষ্ট সময় পরপর পরিবর্তন করা আবশ্যক এবং একই কারণে”) উক্তিটি ব্যবহার করেন। এরপর থেকেই উক্তিটি ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন পরিমার্জনে ছড়িয়ে পড়ে। যার ধারাবাহিকতায় সম্প্রতি আলোচ্য উক্তিটি মার্কিন লেখক মার্ক টোয়েনের দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।  

প্রসঙ্গত, পূর্বেও মার্ক টোয়েনের নামে ভুয়া উক্তি ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, “রাজনীতিবিদ এবং ডায়াপার দুটোই একটি নির্দিষ্ট সময় পরপর পরিবর্তন করা আবশ্যক এবং একই কারণে” শীর্ষক উক্তিটি মার্ক টোয়েনের দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img