‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ শিরোনামে সময় টিভির নামে ভুয়া ফটোকার্ড প্রচার

সম্প্রতি, ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ শীর্ষক তথ্যে বা শিরোনামে সময় টিভির লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

ম্যাচ জেতার দোয়া

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ শীর্ষক তথ্যে বা শিরোনামে সময় টিভি কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, সময় টিভির ইসলাম বিষয়ক ফেসবুক পেজ ‘সময় ইসলামিক’-এ গত ১৬ মে ‘ঋণ মুক্তির দোয়া যখন যেভাবে পড়বেন’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে সময় টিভির লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে ফটোকার্ডটির লেখার ফন্ট-এ অসামঞ্জস্যতা চোখে পড়ে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো’র সূত্র ধরে সময় টিভির ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও সময় টিভির ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়া, সময় টিভির পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডটির শিরোনামের ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ লেখাটির সাথে সময় টিভির শিরোনাম লেখার প্যার্টান ও ফন্টের মধ্যে সম্পূর্ণ ভিন্নতা রয়েছে।

ফেসবুকে কি-ওয়ার্ড সার্চ করে সময় টিভির ইসলাম বিষয়ক পেজ ‘সময় ইসলামিক’-এ গত ২৯ মে ‘দোয়া মাসুরা কখন পড়তে হয়’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড (আর্কাইভ) পাওয়া যায়। 

Screenshot: Facebook

ফটোকার্ডটি পর্যালোচনা করে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডটির সাথে এর মিল পাওয়া যায়। উভয় ফটোকর্ডে থাকা ছবির মিল রয়েছে। তবে ফেসবুকে আলোচিত ফটোকার্ডটি প্রচারিত হয়েছে গত মাসের (মে) ২৪ তারিখে। তাই এই ফটোকার্ড নকলের সুযোগ নেই।

পরবর্তীতে, সময় টিভির ইসলাম বিষয়ক পেজ ‘সময় ইসলামিক’-এ গত ১৬ মে ‘ঋণ মুক্তির দোয়া যখন যেভাবে পড়বেন’ শীর্ষক শিরোনামে আরেকটি ফটোকার্ড (আর্কাইভ) পাওয়া যায়।

Screenshot: Facebook

এই ফটোকার্ডটির সঙ্গে ফেসবুকে প্রচারিত আলোচিত ফটোকার্ডটির ছবি ও গ্রাফিক্যাল ডিজাইনের মিল খুঁজে পাওয়া যায়। তবে সময় টিভির ফটোকার্ড এবং আলোচিত ফটোকার্ড দুইটিতে থাকা লেখা বা শিরোনামের ভিন্নতা দেখা যায়। শুধু আলোচিত ফটোকর্ডটিতে ‘ঋণ মুক্তির দোয়া যখন যেভাবে পড়বেন’ পরিবর্তে এডিট করে ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ লেখা হয়েছে।

Comparison: Rumor Scanner

আমাদের অনুসন্ধান চলাকালে আলোচিত ফটোকার্ডের বিষয়ে সময় টিভির ওয়েবসাইটে গত ৩০ মে ‘সময় টিভির লোগো ব্যবহার করে ভুয়া ফটোকার্ড’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ‘সময় টিভির লোগো ব্যবহার করে তৈরি করা একটি ভুয়া ফটোকার্ড সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেখানে লেখা রয়েছে, ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’। কিন্তু সময় টিভি থেকে এই ধরনের ফটোকার্ড বা কোনো তথ্য কখনোই পোস্ট করা হয়নি। ভুয়া এই পোস্টটিকে সময় টিভির মনে করে সাংবাদকর্মীসহ অনেকেই সময় টিভিকে দোষারোপ করে পোস্ট দিচ্ছেন।’

এছাড়াও উল্লেখ করা হয়,  এই পোস্টে একটি প্রতীকী ছবি ব্যবহার করা হয় (এই ছবিটি একাধিক পোস্টেই ব্যবহৃত হয়েছে)।

অর্থাৎ,  ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ শীর্ষক শিরোনামে সময় টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

এছাড়া, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে  ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ সম্পর্কে আলোচ্য দাবিতে অন্য কোনো সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ১৬ মে সময় টিভির ইসলাম বিষয়ক পেজ ‘সময় ইসলামিক’-এ ‘ঋণ মুক্তির দোয়া যখন যেভাবে পড়বেন’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশ করা হয়। সম্প্রতি সময় টিভির ঐ ফটোকার্ডের শিরোনাম পরিবর্তন করে করে ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। 

সুতরাং, ‘ক্রিকেট ম্যাচ জেতার দোয়া’ শীর্ষক দাবিতে সময় টিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img