বুধবার, জুলাই 24, 2024
spot_img

আগামী ৫ মে এসএসসির ফল প্রকাশ দাবিতে ঢাকা বোর্ডের নামে ভুয়া বিজ্ঞপ্তি ফেসবুকে

গত ১২ মার্চ শেষ হয়েছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। রেওয়াজ অনুযায়ী, পরীক্ষা শেষ হওয়ার মাস দুয়েকের মধ্যে ফলাফল প্রকাশিত হয়ে থাকে। এই নিয়ম মেনে ফল প্রকাশের তারিখ ফল প্রকাশের সপ্তাহখানেক পূর্বে  প্রকাশ করা হয়। তবে গত ২৪ মার্চ থেকে ফেসবুকে ঢাকা শিক্ষাবোর্ডের প্যাডের আদলে তৈরি একটি প্যাডের নোটিশ ছড়িয়ে পড়তে দেখা যায়, যাতে দাবি করা হচ্ছে, চলতি বছরের এসএসসির ফল আগামী ০৫ মে প্রকাশিত হবে। 

উক্ত নোটিশ সম্বলিত ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এসএসসির ফল প্রকাশের তারিখ নিয়ে ঢাকা শিক্ষাবোর্ডের নামে ভাইরাল বিজ্ঞপ্তিটি ভুয়া। ফল প্রকাশের তারিখ নিয়ে এখনও কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে গণমাধ্যমে এই বিজ্ঞপ্তি সংক্রান্ত কোনো তথ্য মেলেনি। পরবর্তীতে ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটেও এসএসসির ফলাফল সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তির অস্তিত্ব পাওয়া যায়নি। 

কথিত এই বিজ্ঞপ্তি পর্যবেক্ষণ করে দেখা যায়, ঢাকা বোর্ড কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিগুলোর লেখার ফন্টের সাথে এই বিজ্ঞপ্তির লেখার ফন্টে ভিন্নতা রয়েছে। তারিখ অংশের ফন্টটিও সন্দেহের উদ্রেক সৃষ্টি করে। 

Screenshot comparison: Rumor Scanner

এ বিষয়ে জানতে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারের সাথে কথা বলেছি আমরা। তিনি জানিয়েছেন, এটি ভুয়া নোটিশ। এসএসসির ফলাফল নিয়ে কোনো নোটিশ এখন অবধি দেওয়া হয়নি।

মূলত, সদ্য সমাপ্ত চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ০৫ই মে প্রকাশিত হবে দাবিতে ঢাকা শিক্ষাবোর্ডের প্যাডে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত বিজ্ঞপ্তিটি ভুয়া। ঢাকা বোর্ড এমন কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি বলে নিশ্চিত করা হয়েছে বোর্ডের পক্ষ থেকে। তাছাড়া, এসএসসির ফলাফলের তারিখ ঘোষণার বিষয়েও এখনও কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। 

সুতরাং, এসএসসির ফল ০৫ই মে প্রকাশিত হবে দাবিতে ঢাকা বোর্ডের নামে একটি বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

  • Statement from Tapan Kumar 
  • Dhaka Board: SSC Corner 
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img