চ্যানেল২৪ এর ভিডিও ও পুলিশ কর্মকর্তার পুরোনো সাক্ষাৎকার ব্যবহার করে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে চ্যানেল২৪ একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। ভিডিওতে বাংলাদেশ পুলিশের একজন কর্মকর্তাকে সাক্ষাৎকার দিতে দেখা গেছে৷ 

জুয়া

ফেসবুকে প্রচারিত এ সংক্রান্ত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন চ্যানেল২৪ সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ সম্পর্কিত কোনো প্রতিবেদন প্রকাশ করেনি এবং কোনো পুলিশ কর্মকর্তাও এ সংক্রান্ত কোনো সাক্ষাৎকার দেননি বরং, চ্যানেল২৪ এর একটি প্রতিবেদনের সংবাদ পাঠিকার অংশের সাথে ডেইলি স্টারকে একজন পুলিশ কর্মকর্তার দেওয়া একটি সাক্ষাৎকারের ভিডিও এবং বাংলাভিশনকে হাসান আজিজুল হকের দেওয়া এক সাক্ষাৎকারের কিছু অংশ যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

আলোচিত দাবিটির বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যার্লোচনা করে  চ্যানেল২৪ এর লোগো সম্বলিত একটি সংবাদ পাঠিকার ভিডিও দেখানো হয়। পরবর্তীতে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং-এর পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এর ভিডিও দাবিতে একটি ভিডিও দেখানো হয়। তবে ভিডিওতে থাকা ব্যাক্তির গায়ে ‘জাহাঙ্গীর’ নামের ব্যাজ দেখতে পাওয়া যায়। সর্বশেষে আলোচিত ভিডিওটিতে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকেরও একটি ভিডিও দেখানো হয়।

ভিডিও যাচাই ১

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে ভিডিওটিতে থাকা সংবাদ পাঠিকার ড্রেস এবং চ্যানেল২৪-এর লোগোর সূত্র ধরে অনুসন্ধান করে Channel 24 এর ইউটিউব চ্যানেলে গত ১৪ এপ্রিল বাংলা সংস্কৃতিকে ধ্বংসে কাজ করছে সরকার: রুহুল কবির রিজভী | Rizvi | BNP | BNP News | Channel 24 শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সংবাদ পাঠিকার ফুটেজের সাথে উক্ত প্রতিবেদনের সংবাদ পাঠিকার অংশের মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

এছাড়াও জানা যায়, বাংলা নববর্ষ উপলক্ষে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা জাসাস আয়োজিত এক অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বর্তমান সরকার নিয়ে করা এক মন্তব্য নিয়ে সংবাদটি প্রচার করা হয়েছে।

ভিডিও যাচাই ২

পরবর্তীতে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং-এর পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এর ভিডিও দাবিতে উপস্থাপিত ভিডিওটি অনুসন্ধানে The Daily Star এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১ জুলাই হোলি আর্টিজানে হামলার স্প্লিন্টার এখনো বয়ে বেড়াচ্ছেন পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর হাসান শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওর  মিল রয়েছে। এছাড়াও ভিডিওর ব্যক্তির নাম এস এম জাহাঙ্গীর হাসান। তিনি ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের অতিরিক্ত উপকমিশনার।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও জানা যায়, ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হওয়া হামলা মোকাবিলায় প্রথম সারিতে ছিলেন তিনি। ভিডিওটিতে তাকে সেসময়েরই নানা ঘটনা বর্ণনা করতে দেখা যায়।

ভিডিও যাচাই ৩

সর্বশেষ ভিডিওতে দেখানো কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ভিডিওর সূত্র অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশন এর ইউটিউব চ্যানেল BanglaVision PROGRAM এ ২০২১ সালের ১৭ নভেম্বর কথাসাহিত্যিক হাসান আজিজুল হক-এর সাক্ষাৎকার | Hasan Azizul Haque | Mithila Farzana | Banglavision শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর বেশকিছু অংশের সাথে আলোচিত ভিডিওর কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ফুটেজের  মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

এছাড়াও জানা যায়, ভিডিওটি বাংলাভিশন টেলিভিশনের অনুষ্ঠান সকাল বেলার রদ্দুর এর। উক্ত পর্বে অতিথি হিসেবে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক উপস্থিত ছিলেন। 

অর্থাৎ, চ্যানেল২৪ এর একটি প্রতিবেদনের সংবাদ পাঠিকার অংশের সাথে ডেইলি স্টার এবং বাংলাভিশনের ভিন্ন ভিন্ন দুটি ভিডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল
আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী Bangladesh Games নামের পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় এতে জুয়া বিষয়ক কোনো পোস্ট নেই। কিন্তু পেজটিতে বেশকিছু ব্যাগের পোস্ট দেখতে পাওয়া যায় (), () । এছাড়াও পেজটির লোকেশনের স্থানে থাইল্যান্ডের কথা উল্লেখ রয়েছে। তবে তথ্য গোপন রাখায় পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে তা জানা সম্ভব হয়নি। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২০ সালের ২৬ আগস্ট তৈরি করা হয়েছে।

Screenshot: Facebook 

মূলত, বাংলা নববর্ষ উপলক্ষে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা জাসাস আয়োজিত এক অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বর্তমান সরকার নিয়ে ‘শুধু রাজনৈতিক নয়, সাংস্কৃতিক আধিপত্য বিস্তার ও আগ্রাসনের মাধ্যমে বাংলা সংস্কৃতি ধ্বংসে কাজ করছে সরকার’ শীর্ষক মন্তব্য করেন। উক্ত মন্তব্যের প্রেক্ষিতে সেসময় চ্যানল২৪ একটি ভিডিও প্রতিবেদন প্রচার করে। সম্প্রতি, উক্ত ভিডিওর সংবাদ পাঠিকার কিছু অংশ কেটে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তার সাথে ডেইলি স্টারে হোলি আর্টিজান হামলার স্প্লিন্টারে আহত পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর হাসানের দেওয়া একটি সাক্ষাৎকারের ভিডিও এবং বেসরকারি টেলিভিশন বাংলাভিশনের অনুষ্ঠান সকাল বেলার রদ্দুর-এ কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের দেওয়ার এক সাক্ষাৎকারের কিছু অংশ যুক্ত করে একটি ভিডিও তৈরি করে দাবি করা হচ্ছে, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসানের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে চ্যানেল২৪ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, চ্যানেল২৪ সাকিব আল হাসানকে জড়িয়ে এমন কোনো জুয়ার অ্যাপের বিষয়ে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

সুতরাং, সাকিব আল হাসানকে জড়িয়ে চ্যানেল২৪ অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি স্ক্যাম বা প্রতারণার উদ্দেশ্যে তৈরি। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img