শনিবার, জুলাই 20, 2024
spot_img

রাজা তৃতীয় চার্লেস কর্তৃক ইব্রাহিম রাইসির ছবি উন্মোচনের দাবিতে এডিটেড ভিডিও প্রচার

সম্প্রতি, যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস কর্তৃক ইব্রাহিম রাইসির ছবি উন্মোচনের ভিডিও দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

রাজা তৃতীয় চার্লেস

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লেস কর্তৃক ইব্রাহিম রাইসির ছবি উন্মোচনের এই ভিডিওটি সম্পাদিত। প্রকৃতপক্ষে, রাজা তৃতীয় চার্লস কর্তৃক তার নিজের প্রতিকৃতি উন্মোচনের ভিডিও সম্পাদিত করে ইব্রাহিম রাইসির ছবি উন্মোচনের ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিডিওর কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে ব্রিটিশ রাজ পরিবারের অফিশিয়াল এক্স (টুইটার) অ্যাকাউন্টে একটি  ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওতে দেখা যায়, গত ১৪ মে রাজা তৃতীয় চার্লস তার রাজ্যাভিষেকের পর থেকে এই প্রথম বাকিংহাম প্যালেসে তার অফিসিয়াল প্রতিকৃতি উন্মোচন করছেন। এই ভিডিওর রাজা তৃতীয় চার্লসের পেছনের অংশ ব্যতীত বাকি অংশের (স্থান, রাজার পোশাক, অঙ্গভঙ্গি ও ভিডিও ফ্রেম) সাথে আলোচিত ভিডিওর হবহু মিল রয়েছে। তবে এই ভিডিওতে চার্লসের পেছনের দেয়ালে তার নিজের প্রতিকৃতি থাকলেও আলোচিত ভিডিওতে তার প্রতিকৃতির পরিবর্তে ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ছবি প্রদর্শন করা হয়। 

অর্থাৎ এটা স্পষ্ট যে, আলোচিত ভিডিওতে প্রযুক্তির সহায়তায় রাজা তৃতীয় চার্লসের পেছনে তার প্রতিকৃতির পরিবর্তে ইরানের সাবেক প্রধানমন্ত্রী ইব্রাহিম রাইসির প্রতিকৃতি বসানো হয়েছে।

Screenshot collage: Rumor Scanner 

এছাড়াও, বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এই সংক্রান্ত সংবাদ প্রতিবেদন (, , ) থেকেও আলোচিত ভিডিওর মূল ঘটনা সম্পর্কে একই তথ্য জানা যায়। 

উল্লেখ্য, ৮.৫ ফুট উচ্চতা ও ৬.৫ ফুট প্রস্থের আঁকানো ছবিটি ব্রিটিশ শিল্পী জোনাথন ইয়োর, যিনি কর্মজীবন জুড়ে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, অভিনেতা নিকোল কিডম্যান এবং শিক্ষাকর্মী মালালা ইউসুফজাই সহ অনেকের ছবি এঁকেছেন। আঁকানো প্রতিকৃতিটি মূলত দ্য ড্রেপারস কোম্পানিতে চার্লসের সদস্যতার ৫০তম বার্ষিকী উদযাপনের জন্য তৈরি করা হয়েছে। দ্য ড্রেপারস কোম্পানি শিক্ষা বিষয়ক বিভিন্ন উদ্যোগকে অর্থায়ন করে। এই প্রতিকৃতিটি লন্ডনের ফিলিপ মোল্ড গ্যালারিতে গত ১৬ মে থেকে প্রদর্শিত হচ্ছে, যা ১৪ জুন পর্যন্ত জনসাধারণের জন্য সেখানে উন্মুক্ত থাকবে।  এবং পরবর্তীতে অন্যান্য রাজকীয় প্রতিকৃতির সাথে ড্রেপারস হলে ঝুলানো হবে।

মূলত, গত ১৪ মে যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস তার রাজ্যাভিষেকের পর থেকে এই প্রথম বাকিংহাম প্যালেসে তার অফিসিয়াল প্রতিকৃতি উন্মোচন করেন। সম্প্রতি এই প্রতিকৃতি উন্মোচনের ভিডিওতে প্রযুক্তির সহায়তায় রাজা চার্লসের প্রতিকৃতির স্থলে ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ছবি বসিয়ে প্রচার করা হচ্ছে, রাজা তৃতীয় চার্লস ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রতিকৃতি উন্মোচন করেছেন।

সুতরাং, যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস কর্তৃক ইব্রাহিম রাইসির ছবি উন্মোচনের দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img